“জেরুজালেম আমাদের শহর” এরদোগানের মন্তব্যে ইহুদিদের সমালোচনা

  • দেশ দুনিয়া নিউজ ডেস্ক   

মুসলিম বিশ্বের অবিসংবাদিত নেতা তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান জেরুজালেমকে “আমাদের শহর” বলে মন্তব্য করেছেন। গতকাল বৃহস্পতিবার (১ অক্টোবর) তুর্কি পার্লামেন্ট সদস্যদের উদ্দেশ্যে দেয়া ভাষণে এ কথা বলেন।

এ সময় এরদোগান বলেন, “এই শহর থেকে আমাদের প্রথম বিশ্বযুদ্ধের সময় অশ্রুসিক্ত হয়ে চলে যেতে হয়েছিল। সেখানে এখনও অটোমান প্রতিরোধের চিহ্ন পাওয়া যেতে পারে। তাই জেরুজালেম আমাদের শহর, আমাদের থেকে একটি শহর। জেরুজালেমে আমাদের প্রথম কিবলা আল-আকসা এবং ডোম অব দ্য রক আমাদের বিশ্বাসের প্রতীকী মসজিদ। এছাড়া এই শহরে খ্রিস্টান ও ইহুদিদেরও পবিত্র স্থান রয়েছে।

প্রেসিডেন্ট এরদোগান এ সময় ফিলিস্তিনিদের প্রতি আবারও সমর্থন জানিয়ে বলেন, “প্রতি ক্ষেত্রে নিপীড়িত ফিলিস্তিনি জনগণের অধিকারে মত প্রকাশের জন্য আমরা আমাদের দেশ ও জাতির পক্ষে সম্মানের বিষয় হিসাবে বিবেচনা করি।”

এরদোয়ান বলেন, বিশ্বের সব মঞ্চে নিপীড়িত ফিলিস্তিনি জনগণের অধিকার প্রকাশের জন্য আমাদের দেশ ও জাতির পক্ষে এটি একটি সম্মানের বিষয় হিসেবে বিবেচনা করি আমরা, যাদের সঙ্গে আমরা বহু শতাব্দী ধরে বাস করছি। এজন্য ফিলিস্তিনিদের অধিকার এবং জেরুজালেমের জন্য শেষ পর্যন্ত সমর্থন অব্যাহত রাখবো।

এদিকে ইহুদি গ্রুপগুলো এরদোয়ানের মন্তব্যের সমালোচনা করেছে। আমেরিকান জুয়িশ কমিটি এক টুইটে বলেছে, অটোমান সাম্রাজ্যের শিখরে কায়রো, এথেন্স, বুদাপেস্ট, বুখারেস্ট এবং আরও অনেক শহর তাদের অধীনে ছিল। কিন্তু প্রেসিডেন্ট এরদোয়ান এটা ২০২০ এবং নস্টালজিয়া কোনও নীতি নয়। জেরুজালেম ইসরায়েলের রাজধানী।



source https://deshdunianews.com/%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b0%e0%a7%81%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ae-%e0%a6%86%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b6%e0%a6%b9%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%b0%e0%a6%a6/

0 Comments