“হঠাৎ অরাজনৈতিক” এমন কাউকেও বেফাক সভাপতি চায় না কওমিরা

  • বিশেষ প্রতিবেদক 

আগামী কাল ৩ অক্টোবর (শনিবার) বেফাকের সভাপতি নির্বাচন বিষয়ে আমেলা বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিয়ম অনুযায়ী যিনি বেফাক সভাপতি হবেন তিনি হাইয়াতুল উলিয়ারও সভাপতি। তাই কওমি অঙ্গনের গুরুত্বপূর্ণ এই দুটি পদে কে বসতে যাচ্ছেন তা নিয়ে কৌতূহল রয়েছে সবখানে। কে হচ্ছেন বেফাক ও হাইয়াতুল উলিয়ার কাণ্ডারী? এ নিয়ে অনলাইন অফলাইন সর্বত্র চলছে নানা আলোচনা-সমালোচনা।

বেফাকের গঠনতন্ত্র অনুযায়ী রাজনৈতিক দলের সঙ্গে সংশ্লিষ্ট কেউ বেফাকের এই শীর্ষপদগুলোতে আসতে পারবেন না। বেফাকের সদর বা সভাপতি নির্বানের বিষয়ে সংগঠনটির গঠনতন্ত্রে পরিষ্কারভাবে চারটি মূলনীতি দেওয়া আছে।

চার নম্বর মূলনীতি অনুযায়ী, কোনো রাজনৈতিক দলের কর্মকর্তা বা সক্রিয়ভাবে রাজনীতির সঙ্গে জড়িত বা একাধিক সংগঠনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত বা দায়িত্বশীল, এমন কোনো ব্যক্তি এ প্রতিষ্ঠানের জন্য সদর বা প্রধান হওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন না।

জানা গেছে, বেফাক সভাপতির শূন্যপদ পূরণের জন্য আগ্রহীরা নানারকম তৎপরতা চালাচ্ছেন, বিভিন্ন লভিং গ্রুপিংও করছেন। এবংকি পদ আগ্রহী যারা রাজনৈতিক দলের সঙ্গে জড়িত তারা রাজনৈতিক পদ-পদবি ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন।

রাজনৈতিক পদ-পদবী ছেড়ে আসা কাউকে এ পদে নির্বাচিত করা হবে কিনা জানতে চাইলে বেফাকের প্রভাবশালী এক আমেলা সদস্য জানান–
“বেফাকের প্রধান নেতৃত্ব অরাজনৈতিক ব্যক্তিই হতে হবে। এমনকি বেফাকের পদ নিতে আকস্মিকভাবে রাজনৈতিক পদ ত্যাগ করে এলেও তাদেরকে হঠাত করে অরাজনৈতিক ভেবে বেফাকের সর্বোচ্চ পদে বসানোর সুযোগ নেই। তবে সবক্ষেত্রেই বেফাকের গঠনতন্ত্র মেনে সিদ্ধান্ত নিতে হবে।”

রাজনৈতিক ও অরাজনৈতিক বিষয়টি নিয়ে আরও গভীর বিশ্লেষণ নিয়ে জানতে চাওয়া হলে বেফাকের অপর একজন প্রবীণ সদস্য ও প্রভাবশালী আলেম বলেছেন –
“বেফাকের সভাপতি হতে রাজনৈতিক কোনো পদ থেকে হুট করে কেউ পদত্যাগ করে এলেই তাকে বেফাকের সভাপতি নির্বাচনের সুযোগ নেই কারণ নিবন্ধিত রাজনৈতিক দল থেকে প্রাথমিক পদত্যাগ করলেও তার নাম নির্বাচন কমিশন ও সরকারী দপ্তরে থেকে যায়। তাই পূর্ণাঙ্গ পদদ্যাগ ও রাজনীতি ছাড়ার পরই কেবল সভাপতি বিষয়ে চিন্তা আসতে পারে। তিনি বলেন – সার্বিক এ বিষয়গুলো গঠনমূলকভাবে সামনে রেখে তবেই বেফাক বিষয়ে সিদ্ধান্ত আসা উচিত।”



source https://deshdunianews.com/%e0%a6%b9%e0%a6%a0%e0%a6%be%e0%a7%8e-%e0%a6%85%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%88%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%8f%e0%a6%ae%e0%a6%a8-%e0%a6%95%e0%a6%be%e0%a6%89%e0%a6%95%e0%a7%87/

0 Comments