জোয়ারে তলিয়ে গেছে চট্টগ্রাম, সতর্কতা সংকেত দেখানো হয়েছে

  • আলমগীর ইসলামাবাদী
  • চট্টগ্রাম  প্রতিনিধি

অতি বৃষ্টি না হলেও গত তিন দিন ধরে অব্যাহতভাবে জোয়ারের পানিতে দিনে দুইবার করে ডুবছে চট্টগ্রাম মহানগরীর নিচু এলাকাগুলো। বিশেষ করে চাক্তাই, খাতুনগঞ্জ থেকে শুরু করেছে আগ্রাবাদ বাণিজ্যিক এলাকাসহ আশেপাশের এলাকাগুলো ডুবছে দুই থেকে তিনফুট করে। তবে গতকাল রাতে নগরীতে ভারী বৃষ্টিপাত হয়েছে। ফলে ডুবে গেছে নগরীর নিম্নাঞ্চল। রাতের বেলা তেমন দুর্ভোগ না হলেও দিনের প্লাবনে দুর্ভোগে পড়ছেন ওইসব এলাকার সাধারণ মানুষ।

জানা যায়, গত বুধবার থেকে অমাবস্যার অতি জোয়ারের পানিতে জলমগ্ন হয়ে পড়ছে চাক্তাই ও মহেশখালী সংলগ্ন নিচু এলাকাগুলো। বিশেষ করে নগরীর খাতুনগঞ্জ, চাক্তাই, আছদগঞ্জ, কোরবানিগঞ্জ, মাস্টারপুল, বৌ বাজার, মিয়াখান নগর, রাজাখালী, পাথরঘাটা, এয়াকুব নগর, বাকলিয়া, চন্দনপুরা, কাপ্তাই রাস্তার মাথা, পুরাতন চান্দগাঁও থানা, বলির হাট, মোগলটুলি, আগ্রাবাদ সিডিএ আবাসিক, আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, মা ও শিশু হাসপাতাল, সিজিএস কলোনি, জাম্বুরি মাঠের দুইপাশ, পতেঙ্গা, ছোটপুল, বড়পুল, মুহুরিপাড়া, হালিশহর, বন্দরটিলা, কাট্টলী, মাঝিরঘাট, সদরঘাট, পাহাড়তলিসহ বিভিন্ন এলাকার সড়ক ও নিচু এলাকায় জোয়ারের পানিতে তলিয়ে যাচ্ছে।

প্লাবনে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছেন চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। বিশেষ করে গুদামের ভোগ্যপণ্য জোয়ারের পানিতে ভিজে নষ্ট হচ্ছে। এতে গুদাম মালিকরা বিপুল আর্থিক ক্ষতির শিকার হচ্ছেন। অন্যদিকে অফিস ছুটিকালীন সময়ে ও বাণিজ্যিক এলাকায় জলমগ্ন হওয়ায় স্থানীয় পথচারী ও বাসিন্দারা বিপাকে পড়ছেন। স্থানীয়দের দাবি, কর্ণফুলী নদীতে ড্রেজিং, চাক্তাই ও মহেশ খালের উপর নির্মাণাধীন স্লুইসগেটের কাজ দ্রুত শেষ করা হলেই জোয়ারের পানির জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে নগরবাসী।

চট্টগ্রাম আবহাওয়া অফিস শুক্রবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘন্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলাসহ সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা কিংবা ঝড়োহাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১২-১৮ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা কিংবা ঝড়ো হাওয়ার আকারে ৩৫-৪৫ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৩নং স্থানীয় সতর্কতা সংকেত ও নদী বন্দরের জন্য ২নং নৌ হুঁশিয়ারি সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।



source https://desh-duniyanews.com/%e0%a6%9a%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae-%e0%a6%ae%e0%a6%b9%e0%a6%be%e0%a6%a8%e0%a6%97%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%86%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0%e0%a6%93/

0 Comments