ব্লাক সী- এর তলদেশে  বিপুল পরিমানে গ্যাসের সন্ধান পেয়েছে তুরস্ক

  • দেশ দুনিয়া নিউজ ডেস্ক

তুরস্কের  ব্লাক সি (কৃষ্ণ সাগর) এ ড্রিল জাহাজ ফাতিহ প্রায় ৩২০ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস মজুদ থাকার বিষয়ে নিশ্চিত হয়েছে।

আজ শুক্রবার ২১ অগাষ্ট ব্যাপক উচ্ছাস এবং উৎসাহ নিয়ে তুর্কিবাসীকে সুসংবাদ দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি জানিয়েছেন, দীর্ঘ অনুসন্ধানের পরে এই গ্যাসের সন্ধান পেয়েছেন তারা।

এর অাগে প্রেসিডেন্ট এরদোগান তুরস্কের জনগণকে বলেছিলেন একটি বিশেষ সুসংবাদ দিবেন। তখন থেকেই তুর্কিজাতি সহ অনেকেরই আগ্রহ ছিলো কি হবে সেই সুসংবাদ।

ইস্তাম্বুলের প্রেসিডেন্ট ভবন ডলমাবাহেস প্রাসাদ থেকে রেসেপ তাইয়িপ এরদোগান বলেছেন, “কৃষ্ণ সাগরের সবচেয়ে বড় প্রাকৃতিক গ্যাস আবিষ্কার করেছে তুরস্ক।” ধারণা করা হচ্ছে বিশাল মজুদের এই গ্যাসের সন্ধান পাওয়া তুরস্কের অর্থনীতির জন্য এবং বিশ্ব রাজনীতিতে তুরস্কের অবস্থান আরও মজবুত করার জন্য অনেক বড় ভূমিকা রাখবে।

দেশটির ড্রিল জাহাজ ফাতিহ গত ২০ জুলাই প্রায় ৩২০ বিলিয়ন ঘনমিটার (১১.৩ ট্রিলিয়ন ঘনফুট) প্রাকৃতিক গ্যাসের সন্ধান পেয়েছে বলে জানিয়েছেন এরদোগান।তিনি আরও বলেন যে ২০২৩ সালেই তুরস্কের জনগণের ব্যবহারের জন্য নুতন আবিষ্কার করা এই গ্যাস সরবরাহ করা হবে।

চলতি বছরের ২০ জুলাই ড্রিল জাহাজ ফাতিহ তুরস্কের কৃষ্ণসাগরে গ্যাস অনুসন্ধানের জন্য ড্রিল কার্যক্রম শুরু করে। ফাতিহ এর ১০৩ মিটার (৩৩৮ ফুট) দীর্ঘ টাওয়ারটি ইস্তাম্বুলের হায়দারপাসা বন্দরে বসানো হয়েছিল যাতে কৃষ্ণ সাগরের উত্তরে যাত্রা হওয়ার আগে বসফরাস স্ট্রেইট বিস্তৃত সেতুর নীচে জাহাজটির নিরাপদ পথ পেরিয়ে যেতে পারে।

এই জাহাজটি গত ২৯ শে মে ইস্তাম্বুল থেকে তুরস্কের উত্তর-পূর্বের ট্রাবজোন বন্দর থেকে কৃষ্ণ সাগরের দিকে যাত্রা করেছিল এবং তার কিছুদিনের মধ্যেই তুর্কি জাতির জন্য বিশাল এক অর্থনৈতিক সুসংবাদ নিয়ে এলো।



source https://desh-duniyanews.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b2%e0%a6%be%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%80-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%a4%e0%a6%b2%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b2/

0 Comments