রনির প্রতিবাদ করায় পরিচয় পেলাম কিছু নতুন কওমীর

দেশ দুনিয়া নিউজ
রনির প্রতিবাদ করায় পরিচয় পেলাম কিছু নতুন কওমীর

জামায়াত বা মওদুদীর সঙ্গে আমাদের ‘আহলুসসুন্নাহ ওয়াল জামাতে’র উসূলী (মূলনীতিগত) ইখতিলাফ এটাই জেনেছি, পড়েছি, বুঝেছি, মুরুব্বীদের থেকে শুনেছি। আমরা দেওবন্দী, মাদানী, থানবীর অনুসারী। মওদুদী আক্বীদার সঙ্গে আমাদের বিস্তর ফরাক। আমাদের দরস, সভা-সমাবেস ও সেমিনারের আলোচ্য বিষয় ছিলো ‘মওদুদিয়্যত’।

কিন্তু ১৯৯৯ সালে ইসলামী ঐক্যজোটের ব্যানারে আমাদের কয়েকজন মুরুব্বী চারদলীয় জোটে যোগদান করার কারণে ধীরে ধীরে মওদুদিয়্যত বিরোধী আলোচনা স্থিমিত হয়ে যায়। জোটের স্বার্থে একে অন্যের সঙ্গে হৃদ্যতা না হলেও দূরত্ব কমে যায়। এমনকি আমাদের কওমী অঙ্গন থেকে ‘মওদুদিয়্যত’ বিষয়ের আলোচনা বাদ পডে যায়। যার ফলে ১৯৯৯ সালে যে সব কওমী তলাবা বয়সে ছোট ছিলেন বা এর পরে জন্ম লাভ করেন তারা মওদুদিয়্যতকে মাদানী-থানবীর দৃষ্টিতে দেখেন না। বর্তমানে যেখানে মাযহাব ও ইমামের প্রয়োজন বোধ করেন না কিছু নতুন কওমী সেখানে মাদানী, থানবীর মত মুরুব্বী আবার কেন মানবে আধুনিক কওমীরা? ফলে মুরুব্বিদের তাহক্বীক এখন বাদ।

এখন উদারতার চশমা পরে তাহক্বীক করতে হবে। এখন কওমী তলাবাদের কাছে তার মুরুব্বীদের চেয়েও সাঈদী, আযহারীর মূল্য বেশী।এখন কোন কোন কওমী ‘বি,এন,পি’কে এত বেশী ভালোবাসেন। যতটুকু খালেদা জিয়াও ভালোবাসেন না। এখন যদি রনি সাহেবরা আল্লামা আহমদ শফীসহ সমস্ত কওমী আলেমদেরকে অশিক্ষিত কাঠমোল্লা বলেন তাহলে এতেও নিশ্চয়ই যুক্তি আছে। এমনও হতে পারে যে, এটা এই নতুন কওমীদের মনের কথা।

প্রিয় কওমী ভায়েরা! “দেশে এখন আযহারীর মত আলেম প্রয়োজন” রনির শুধু এ বক্তব্যের তাৎপর্যটা একটু গভীরভাবে উপলব্ধির চেষ্টা করুন। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কথা উল্লেখ করে তিনি যা বুঝাতে চেয়েছেন তা একটু ভাবুন।
মূলত আপনাদের দুষীয়ে লাভ নেই। এটা ‘করোনা’ নামক সংক্রমন ব্যাধির মতই একটি বিষয়। সংক্রমন আমাদের আক্বীদা বিশ্বাসকেও দংশন করেছে। যার ফলে আমরা মুরুব্বীদের পথ থেকে হারিয়ে যাচ্ছি।

লেখক: মাওলানা আবদুর রাজ্জাক
বিশিষ্ট লেখক ও গবেষক, রাষ্ট্রচিন্তক, রাজনীতি বিশ্লেষক
সম্পাদক, দেশ দুনিয়া নিউজ

রনির প্রতিবাদ করায় পরিচয় পেলাম কিছু নতুন কওমীর
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%b0%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a6-%e0%a6%95%e0%a6%b0%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9a%e0%a7%9f/

0 Comments