করোনা আপডেট: আক্রান্ত ৯ লাখ, মৃত্যু ৪৫ হাজার ছাড়াল

দেশ দুনিয়া নিউজ
করোনা আপডেট: আক্রান্ত ৯ লাখ, মৃত্যু ৪৫ হাজার ছাড়াল

আজ বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৯ লাখ ছাড়িয়ে গেছে। শুধু যুক্তরাষ্ট্রেই আক্রান্ত এখন ২ লাখের বেশি মানুষ। আর মৃতের সংখ্যাও বেড়ে ৪৫ হাজার ছাড়িয়েছে। শুধু গত এক দিনেই মৃত্যুর মিছিলে যোগ দিয়েছে সাড়ে ৩ হাজারের বেশি মানুষ।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে, বুধবার নাগাদ বিশ্বে ৯ লাখ ১১ হাজার ৩০৮ জন আক্রান্ত হয়েছে করোনাভাইরাসে। আর এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫ হাজার ৪৯৪। এই পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৯০ হাজার ৭১০ জন।

সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে বুধবার নাগাদ আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ২ হাজার ৩৩৬ জন, আর মৃতের সংখ্যা সাড়ে চারশ জন বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫৪।

চীনের উহানে প্রথম করোনা অভইরাসের উৎপত্তির পর ইউরোপকে বিপর্যস্ত করে এখন যুক্তরাষ্ট্র হয়ে উঠেছে করোনাভাইরাস এর নতুন কেন্দ্র। গত ১ মার্চ যুক্তরাষ্ট্রে  আক্রান্তের সংখ্যা হাতেগোনা কয়েকজন হলেও মাত্র ১ মাসের ব্যবধানে এই সংখ্যা এখন ২ লাখ ছাড়িয়েছে। কোভিড-১৯ মহামারীতে যুক্তরাষ্ট্রে এক থেকে আড়াই লাখ মানুষের মৃত্যুর আশঙ্কার কথা জানাচ্ছেন গবেষকরা; আর এই পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন, সামনে খুব কষ্টের সময় আসছে।

ইউরোপের সবচেয়ে বিপর্যস্ত দেশ ইতালি ও স্পেনে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার কমলেও মৃতের সংখ্যা বেড়েই চলেছে।
যুক্তরাষ্ট্রের পর ইতালি ও স্পেন দুই দেশেই আক্রান্তের সংখ্যা লক্ষ ছাড়িয়েছে।

ইতালিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ১০ হাজার ৫৭৪ জন, আর স্পেনে ১ লাখ ২ হাজার ১৩৬ জন।স্পেনে আবারও একদিনে রেকর্ড ৮৬৪ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৫৩। বিশ্বে মৃতের সংখ্যায় এখনও শীর্ষে রয়েছে ইতালি ১৩ হাজার ১৫৫ জন নিয়ে।

চীন, ইউরোপ ও আমেরিকার বাইরে মধ্যপ্রাচ্যের মধ্যে করোনাভাইরাস সবচেয়ে বেশি ছড়িয়েছে ইরানে । দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ হাজার ৫৯৩ জন, মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৩৬।

মহামারীর বিপজ্জনক এই রূপ দেখে নভেল করোনাভাইরাস মোকাবেলার নীতিমালায় পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস। তিনি বুধবার জেনিভায় এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, “এটা এখনও আমাদের কাছে নতুন একটি ভাইরাস এবং আমরা শিখছি প্রতিনিয়ত। যেহেতু অবস্থার পরিবর্তন হচ্ছে, নতুন তথ্য আসছে, তাতে আমাদের পরামর্শও পরামর্শও বদলাবে।”
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ইতোমধ্যে বলেছেন, নভেল করোনাভাইরাসের চলতি প্রাদুর্ভাব দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্বের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হয়ে এসেছে।

করোনা আপডেট: আক্রান্ত ৯ লাখ, মৃত্যু ৪৫ হাজার ছাড়াল
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%86%e0%a6%aa%e0%a6%a1%e0%a7%87%e0%a6%9f-%e0%a6%86%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4-%e0%a7%af-%e0%a6%b2%e0%a6%be/

0 Comments