করোনা সংকটে দেশবাসীর প্রতি আহ্বান- অধ্যক্ষ ইউনুছ আহমাদ

দেশ দুনিয়া নিউজ
করোনা সংকটে দেশবাসীর প্রতি আহ্বান- অধ্যক্ষ ইউনুছ আহমাদ

করোনা ভাইরাসজনিত জাতীয় সংকটে করনীয় বিষয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ এর পক্ষ থেকে দেশবাসীর প্রতি আহ্বান:

بسم الله الرحمن الر حيم.
نحمده ونصلى على رسوله الكريم. اما بعد.
দেশ-বিদেশে অবস্থানরত প্রিয় ভাই ও বোনেরা!-আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ্!
বর্তমান সময়ে বিশ্বজুড়ে সবচেয়ে আলোচিত যে বিষয়টি চলছে সেটা হচ্ছে নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯)।
যা চিনের উহান প্রদেশ থেকে উৎপত্তি হয়ে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। করোনা বিষয়ে গোটা বিশ্ববাসী এখন আতংকিত। আলোচিত এই মহামারী থেকে পরিত্রাণের জন্য ইতোমধ্যে অনেক কান্ট্রিই লকডাউন ঘোষণা করেছে। আমাদের দেশেও সকল ধরনের যানচলাচল বন্ধ করে দেওয়া হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আদালত ও দোকানপাট বন্ধ ঘোষণা করা হয়েছে। ইন্টারন্যাশনাল ফ্লাইটগুলোও বাতিল করা হয়েছে।

পৃথিবীর কোনো দেশের সাথে অন্য কোনো দেশে সরাসরি আসা-যাওয়ার মতো কোনো ব্যাবস্থাও আমাদের হাতে নেই।
প্রয়োজনীয় পন্য সংকট দেখা দিতে পারে এই আশংকায় অনেকেই প্রয়োজনীয় খাবার মজুত করেছেন।
আন্তর্জাতিক এ মহামারির কবলে পড়ে বাংলাদেশসহ পুরা বিশ্বের অর্থনৈতিক অবস্থাও অনেকটা মুখথুবড়ে পড়ার অবস্থা।
আজকে পর্যন্ত এই করোনা ভাইরাসে অনেক মানুষের প্রাণহানি ঘটেছে, যার সংখ্যা ২২ হাজার ছাড়িয়ে গেছে এবং আক্রান্তের সংখ্যা ৫ লাখের কাছাকাছি পৌঁছেছে। এই হচ্ছে করোনা ভাইরাস নামক মহামারির বর্তমান অবস্থা আর এই অবস্থার জন্য কোরআনের ভাষায় আমরাই দায়ী । আল্লাহ্ পাক কোরআনে পাকে এরশাদ করেছেন,

ظهر الفساد في البر والبحر بما كسبت ايدي الناس ليذيقهم بعض الذي عملوا لعلهم يرجعون. 
জলে-স্থলে যত বিপর্যয় দেখা দিয়েছে তা হচ্ছে মানুষের কৃতকর্মের ফসল, তাদেরকে তাদের কৃতকর্মের কিছু শাস্তি দেওয়া হয়, হয়ত তারা ফিরে আসবে। -সুরা-রুম:৪১

বাস্তবতা হলো আজ গোটা বিশ্বে যেভাবে অশ্লীলতা বেড়েছে, আন্তর্জাতিকভাবে বেহায়াপনা যেভাবে চলছে, মুসলমানদের উপর যেভাবে অমানবিক নির্যাতনের স্টিমরোলার চালানো হয়েছে সেই আন্তর্জাতিক পাপের শাস্তির নাম-ই হলো এই নভেল করোনা ভাইরাস। কারণ আল্লাহ্ পাক অন্য আয়াতে এরশাদ করেছেন,

ان الله لا يغير ما بقوم حتى يغيروا ما بانفسهم ۗ 
আল্লাহ্ কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না, যে পর্যন্ত না তারা তাদের নিজেদের অবস্থা পরিবর্তন করে। -সুরা-রাদ :১১

সুতরাং আমরা এই সমস্ত বিপদাপদে পতিত হয়েছি আমাদের হাতের কামাই করা ফসল হিসেবে আর এই বিপদ থেকে শুধুমাত্র চিকিৎসা দ্বারা সমাধান করা সম্ভব হবে না। বরং যেই অপরাধের কারণে বিপদ এসেছে সেই অপরাধ থেকেও তওবা করতে হবে।
এই মহামারি থেকে পরিত্রাণের জন্য রাষ্ট্রীয়ভাবে তওবা ও দোয়ার ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এব্যাপারে সরকারের পক্ষ থেকে তেমন কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন সেটার ব্যাপারে আমাদের প্রশ্ন থেকেই যায়; নাকি কোনো মহলের চাপের আশংকা রয়েছে সেটাও বোধগম্য নয়। সরকার মহোদয় এ ব্যাপারে যথাযথ বিবেচনা করবেন এবং জাতীয়ভাবে তওবার পাশাপাশি সমাজের যাবতীয় অশ্লীলতা বন্ধের ব্যাপারে যথাযথ উদ্যোগ নিবেন বলে আশা করি।

করোনা মহামারী থেকে পরিত্রাণের জন্য তওবা করার সাথে সাথে পাপ থেকে ফিরে থাকতে হবে এবং দোয়া করতে হবে। 
আল্লাহর রাসূল (স.) ফরমান- 
الدعاء ينفع مما نزل و مما لم ينزل فعليكم عباد الله بالدعاء.

দোয়া এমন একটা ঔষধ! যেই গজব নাজিল হয়েছে এবং যেই গজব নাজিল হওয়ার অপেক্ষায় আছে দোয়ার মাধ্যমে আল্লাহ পাক সেই গজব ফিরিয়ে নেন। কাজেই আমাদের বেশি বেশি দোয়া ও ইসতেগফার করতে হবে এবং মহামারী সম্পর্কে যেই মাসনুন দোয়াগুলো রয়েছে সেগুলো নিয়মিত পড়তে হবে (খাবারের শুরুতে সুরা ফাতেহা পড়ে ফুঁ দিয়ে খাবার খাওয়ার আমল করা যেতে পারে)। পাশাপাশি বিশেষজ্ঞরা করোনা ভাইরাস বিষয়ে যেই পরামর্শ দিচ্ছেন সেগুলো মেনে চলতে হবে।
করোনা পরিস্থিতির উপর উলামায়ে দেওবন্দ সহ দেশ-বিদেশের শীর্ষ পর্যায়ের উলামায়ে কেরাম ইসলামের বিধি-বিধান পালনে যেভাবে অনুসরণ করার জন্য বলেছেন সেভাবেই অনুসরণ করতে হবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ও তার সকল সহযোগী সংগঠনগুলোর আমলী কর্মসূচির পাশাপাশি অসহায় মানুষের পাশে দাঁড়াতে যেই উদ্যোগ নিয়েছে, আমরা আমাদের সামর্থ অনুযায়ী সর্বোচ্চ সহযোগিতা করতে সচেষ্ট হই। বিশেষ করে সমাজের বিত্তবান ব্যক্তিগণকে এ ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি করোনা আক্রান্ত ব্যক্তিদেরকে সামাজিকভাবে হেয় করার মানসিকতা পরিহার করতে হবে। কেউ মারা গেলে সতর্কতা অবলম্বন করে সম্মানের সাথে তাদের দাফন কাফন করতে হবে।

দেশের এই সংকটময় মুহূর্তে সরকারের পদক্ষেপ যতটা সক্রিয় হওয়ার প্রয়োজন ছিল সেক্ষেত্রে অনেক দূর্বলতা দেখা যাচ্ছে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সমন্বয়হীনতার কারণে বিদেশ ফেরতদের নিয়মানুযায়ী কোয়ারেন্টাইন করা যায়নি। ডাক্তার-নার্সদের প্রয়োজনীয় ইকুইপমেন্ট বিশেষ করে পিপিই না থাকায় আতঙ্কে সাধারণ জ্বর-সর্দির রোগীদের চিকিৎসা করা বন্ধ করেছেন চিকিৎসকরা।

ইতোমধ্যে বিভিন্ন মাধ্যমে হাতে পাওয়া ইকুইপমেন্ট দ্রুততম সময়ে সারাদেশের হাসপাতালে পৌঁছানো জরুরী হয়ে পড়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও মাঠপর্যায়ের ডাক্তারদের অনেক তথ্যে অসঙ্গতি দেখা যাচ্ছে। এসব অসঙ্গতি ও সমন্বয়হীনতা দূর করা না গেলে আল্লাহ না করুন করোনার মহামারী ভয়াবহ রূপ নিতে পারে।

এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে ১০ দিনের জন্য সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হলেও দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের ভরসা করার মতো কোনো তরিৎ ব্যবস্থা করা হয়নি। এ ব্যাপারে সরকারের দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন। স্বাস্থ্য সুরক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার মাস্কসহ অন্যান্য সামগ্রী তৈরী এবং স্বল্পমূল্যে জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা প্রয়োজন। লক ডাউনের উসিলায় যাতে দ্রব্যমূল্য বৃদ্ধি না পায় সে ব্যাপারে সরকারের নজরদারি আরো বাড়ানো প্রয়োজন। গার্মেন্টস শ্রমিকদের বেতন ভাতা পেতে যাতে কোন সমস্যা না হয়, এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে জাতীয় এই দূর্যোগ মূহূর্তে দলমত নির্বিশেষে সকলকে নিয়ে জাতীয় দূর্যোগ কমিটি গঠন করলে ভালো ফলাফল আসবে বলে আশা করা যায়। আল্লাহ পাক আমাদের সকল আজাব-গজব থেকে হেফাজত করে ইসলাম, দেশ ও মানবতার খেদমত করার তৌফিক দিন। আমিন।

করোনা সংকটে দেশবাসীর প্রতি আহ্বান- অধ্যক্ষ ইউনুছ আহমাদ
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7-%e0%a6%87%e0%a6%89%e0%a6%a8%e0%a7%81%e0%a6%9b-%e0%a6%86%e0%a6%b9%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6-%e0%a6%86%e0%a6%b9%e0%a7%8d%e0%a6%ac/

0 Comments