মহানবী সাঃ কে ব্যাঙ্গ: ফ্রান্সের প্রেসিডেন্ট নিন্দা জানাবে না

  • দেশ দুনিয়া নিউজ ডেস্ক 

ইসলাম বিদ্বেষী ফরাসি ম্যাগাজিন পত্রিকা শার্লী ইবদো (sharli ebdo)
এর অফিসে পাঁচ বছর আগে যে হামলা হয়েছিল, তার সাথে জড়িত সন্দেহে ১৪ জনের বিচার শুরু হওয়ার কথা আজ বুধবার।

বিচার শুরুর একদিন আগে গতকাল, আবারও শার্লী ইবদো মহানবী হজরত মুহাম্মাদ সাঃ কে নিয়ে বিতর্কিত কার্টুন (ব্যাঙ্গচিত্র) প্রকাশ করেছে।

এ বিষয়ে বিশ্বব্যাপী নিন্দা-প্রতিবাদে ও সমালোচনার ঝড় উঠেছে। ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এই কার্টুন (ব্যাঙ্গচিত্র) এর পক্ষেই তার অবস্থান জানিয়েছে।

প্রেসিডেন্ট ম্যাক্রো এর ভাষ্যমতে এটা সংবাদমাধ্যমের স্বাধীনতা আর এজন্যই তিনি কার্টুনের পক্ষে অবস্থান নিয়েছেন বলে জানিয়েছে। এবং এ বিষয়ে কোনো নিন্দা জানানো হবে না বলেও জানিয়েছে।

২০১৫ সালে শার্লী ইবদোর অফিসে হামলা চালানো হয় ওই বিতর্কিত কার্টুনকে কেন্দ্র করে।

সেই হামলায় ইসলাম বিদ্বেষী ১২ কার্টুনিস্ট নিহত হয়। অবশ্য এরপর আরও একটি এরকম হামলায় প্যারিসে ৫ জন নিহত হয়।

শার্লী ইবদোর সাম্প্রতিক সংস্করণে হজরত মুহাম্মাদ সাঃ এর সেই ১২টি ব্যাঙ্গচিত্র অাবারও ছাপা হয়। ওই ব্যাঙ্গচিত্রগুলো শার্লী ইবদোতে প্রকাশিত হওয়ার আগে ডেনমার্কের একটি পত্রিকায়ও ছাপা হয়েছিল।

শার্লী ইবদোর সম্পাদকীয়তে বলা হয়েছে, ২০১৫ এর সেই হামলার পর থেকে নবী সাঃ এর ব্যাঙ্গচিত্র নিয়মিত ছাপানোর জন্য প্রায়ই অনুরোধ এসেছে। ২০১৫ এর সেই হামলার বিচার এ সপ্তাহেই শুরু হচ্ছে, তাই কার্টুনগুলো পুনরায় প্রকাশ করা প্রয়োজন মনে করেছি।



source https://deshdunianews.com/%e0%a6%ae%e0%a6%b9%e0%a6%be%e0%a6%a8%e0%a6%ac%e0%a7%80-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%83-%e0%a6%95%e0%a7%87-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%99%e0%a7%8d%e0%a6%97-%e0%a6%ab%e0%a7%8d%e0%a6%b0/

0 Comments