বিশ্বে প্রথম আল-কুরআনের পূর্ণাঙ্গ কাব্য অনুবাদ করল মুহিব খান

  • আতাউর রহমান মারুফ
  • বিশেষ প্রতিনিধি

পৃথিবীতে আল কুরআনের অনেক তাফসির গ্রন্থ পাওয়া যাবে, পাওয়া যাবে খন্ডিত কোন সুরা,পারা অথবা কোন আয়াতের কাব্যিক অনুবাদ। কিন্তু এটিই প্রথম, যিনি পুরো কুরআনের কাব্যিক অনুবাদ রচনা করেন। অস্বাধারণ এই কাজটি তার সম্পন্য করতে সময় লেগেছে প্রায় ১৭ বছর। এই ১৭ বছরে তিনি ধীরে ধীরে এটি সম্পন্য করেছেন, মাঝে তার রুটিন ওয়ার্ক সংগীত, গান, কবিতাও লিখেছেন।

এর আগে আমাদের জাতিয় কবি কাজী নজরুল ইসলাম আমপারা অর্থাৎ ৩০ নম্বর পারার প্রথম কাব্যানুবাদ রচনা করেন, এরপরে কোন কবি-সাহিত্যিক বা কোন আলেম, মুফতি মাওলানা এই দুঃস্বাধ্য কাজে হাত দেন নি। এই অকল্পনীয় কাজটি শুরু করার আগে তার পরিচয় ছিল কবি, সাহিত্যিক এবং রাজনৈতিক বিশ্লেষক।

বলছিলাম জাগ্রত কবি আল্লামা মুহিব খাঁনের কথা। কিশোরগঞ্জ জেলায় জন্ম নেওয়া এই কবি পড়াশুনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে মাস্টার্স ও বাংলাদেশ কওমী মাদরাসা থেকে পড়াশুনা দাওয়ারে হাদিস অর্থাৎ এখানেও মাস্টার্স বা সমমানে। আর এটা সম্পন্য করেন ঢাকার ঐতিয্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া আরাবিয়া লালবাগ মাদরাসা থেকে। এরপরে কবি বিভিন্ন সময় বিভিন্ন শ্রেনী পেশার সাথে জড়িত হয়ে কাজ করেন। কিছুদিন তার নির্বাহী সম্পাদনায় একটি সাপ্তাহিক পত্রিকাও বের হয়েছিল সাপ্তাহিক লেখনী নামে , বেশ জনপ্রিয়তা পেয়েছিল পত্রিকা টি, বছর তিনেক পর সেটা বিভিন্ন কারণে আর সামনে এগোয়নি। কিন্তু তার সাংবাদিকতার লেখালিখি এখনো বিদ্যমান।

জগ্রত কবি আল্লামা মুহিব খাঁন একাধারে কবি, সাহিত্যিক, শিল্পী, লেখক, সুরকার, আবৃতি উপস্থাপক, কলামিস্ট, উদারপন্থী রাজনৈতিক বিশ্লেষক। কবি তার কবিতা, গান, সংগীতে দেশ প্রেম, মানবতাবাদ, বিশ্ব শান্তি-সম্প্রিতি, জাতিয় সংহতি, ধর্মীয় ও আধ্যাতিক চেতনায় মানুষকে উদ্ভুদ্ধ করেন। কবির দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে সাড়া জাগানিয়া গানের মধ্যে অন্যতম হলো ইঞ্চি ইঞ্চি মাটি, আবার যুদ্ধ হবে, হে যুবক, বাঙ্গালী মুসলমান, এটা বাংলাদেশ, দাস্তানে মুহাম্মাদ ইত্যাদি।
মঈন-ফখরুদ্দিনের আমলে দেশের মানুষকে একত্র করার মানষে বিটিভিতে যেই গান আইব বাচ্চু, আসিফ, এন্ডু কিশোর, এসডি রুরেল, রুনা লায়লাসহ একাধীক শিল্পীরা গেয়েছিল, জেগেছে বাংলাদেশ — এখনি সময় তার এই গানটিও কবির লেখা।

তিনি তার ভিরিফাই ফেইসবুক আইডিতে তার এই অসামান্য কৃতী আল কুরআনের কাব্যানুবাদ শেষ হওয়ার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন।

তার উল্লেখযোগ্য কাব্য গ্রন্থের মধ্যে রয়েছে লাল সাগরের ঢেউ, অচিন কাব্য, প্রানের আওয়াজ, নতুন ঝড়, আমার গান ইত্যাদি।

দীর্ঘ ১৭ বছর সাধনার পর তার ভক্তকুল এখন স্ববেগে উচ্ছাস প্রকাশ করছেন তাকে নিয়ে। এ নিয়ে চলছে অন লাইন অফ লাইনে কবিকে অভিনন্দন, হাজারো লাল গোলাপের শুভেচ্ছা। বেচেঁ থাকুক তার অমর কৃতি এই আল কুরআনের কাব্যানুবাদ, কোটি হৃদয়ের মনি কোঠায় তার স্থান রয়ে যাবে আজীবন।



source https://deshdunianews.com/%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%86%e0%a6%b2-%e0%a6%95%e0%a7%81%e0%a6%b0%e0%a6%86%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%aa/

0 Comments