বরিশাল ইউজিভি ভর্সিটিতে জোড় জুলুম করে সেমিস্টার ফি আদায়

  • তাওহীদ ইসলাম
  • বরিশাল প্রতিনিধি

ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ, সংক্ষেপে ইউজিভি নামে পরিচিত। এটি একটি প্রাইভেট ভার্সিটি। ভার্সিটির কার্যক্রম এক বছর যাবত চলমান আছে, কিন্তু এই মহামারি করোনাকালে অভিযোগ উঠে ছাত্রদের কাছ থেকে জোড় জুলুম করে সেমিস্টার ফি আদায় করার । ভর্তির সময়ে যে কমিটমেন্টে ছাত্র-ছাত্রীদের ভর্তি করানো হয়েছে, সেই দাবী দাওয়া ভুলে তারা টাকা তুলছে।

আর তাদের বেধে দেওয়া সময়ে টাকা না দিতে পারলে লেট ফি নামে মোটা অংকের টাকাও হাতিয়ে নিচ্ছে। এ নিয়ে অনেক দিন যাবত অনলাইনে অফলাইনে প্রতিবাদ করছেন সেখানের ছাত্র-ছাত্রীরা, কিন্তু কর্তৃপক্ষ কোন কথাই আমলে নিচ্ছে না।

বিষয়টির সত্যতা জানতে একাধীক ছাত্র-ছাত্রীর সাথে ফোনে কথা বলে সত্যতা পাওয়া গেছে। নাম প্রকাশ না করার শর্তে, তারা বলেন ভর্তির সময় আমাদের সাথে কথা ছিল মিড টার্মের সময় সেমিস্টারের অর্ধেক ফি ও ফাইনালের সময় বাকি অর্ধেক ফি পে করতে হবে কিন্তু এখন এই নাজুক মুহুর্তে তারা সেমিস্টারের শুরুতেই রোজিস্টেশনের নামে পুরো টাকা দাবী করছে। আবার সময়মত দিতে না পারলে জরিমান!

আর এক ছাত্রের সাথে কথা বলে জানা গেছে, তিনি বলেন ভর্সিটি কর্তৃপক্ষের এই করোনাকালে কোন খরচ নেই, বিদ্যুৎ খরচ, এসি খরচ, জ্যানেটার খরচ এমন অনেক খরচই এখন নেই তবুও পরো টাকা নেওয়া অযৌক্তিক। শুধু মাঝে মাঝে অনলাইন ক্লাসের বিনিময়ে পুরো টাকা তাও আবার সেমিস্টার শুরুতেই, আমাদের পক্ষে এটা সম্ভব নয়।

পাবলিক ভার্সিটিসহ অনেক ভার্সিটি যখন তাদের সেমিস্টার ফি কিছুটা কমানো, শিক্ষা উপকরণ বিতারণসহ নানা শিক্ষার্থীবান্ধন কর্মসূচি হাতে নিয়েছেন তখন ইউজিভির এমন অমানবিক আচারন কাম্য নয়।

শিক্ষার্থীদের দাবী করোনাকালে সেমিস্টার ফি অন্তত ৫০% কমানো এবং সেমিস্টারের যে কোন সময় তা জরিমানা ছাড়া নিতে হবে। বিষয়টি নিয়ে তারা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।



source https://deshdunianews.com/%e0%a6%ac%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%87%e0%a6%89%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf-%e0%a6%ad%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87/

0 Comments