রেলের অনলাইন টিকেটেও হয়রানি; যাত্রীদের অসন্তোষ

  • শফিকুন্নবী বাইজিদ
  • ঢাকা জেলা প্রতিনিধি

চলমান করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৬৬ দিন গণপরিবহন বন্ধ থাকার পর নতুন করে প্রজ্ঞাপন জারি করে সীমিত পরিসরে গণপরিবহন চালু করা হয়েছে। সড়ক পথে অতিরিক্ত ভাড়ার টাকা গুনতে হলেও রেলওয়ে সার্ভিসের ভাড়া আগের মতো থাকায় অনেকেই স্বস্তি পেয়েছিলেন। তবে স্টেশনে লাইন ধরে দাড়িয়ে টিকেট কাটার পরিবর্তে অনলাইনের মাধ্যমে টিকেট টাকার পদ্ধতিতে বিড়ম্বনার শিকার হয়েছেন অনেকেই।

দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে অনেকেরই অনলাইন সম্পর্কে ধারণা না থাকায় কিছু সুবিধাভোগীর কাছ থেকে অতিরিক্ত টাকায় টিকেট কিনতে হয়েছে অনেককেই।

আজ শুক্রবার কমলাপুর রেলওয়ে স্টেশনে তথ্য সংগ্রহের জন্য গিয়ে কয়েকজন টিকেট কালোবাজারির সাথে সাক্ষাৎ হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, অনেকেই অনলাইনে টিকেট কাটতে পারেননা তাই আমরা টিকেট সংগ্রহের বিষয়ে তাদেরকে সহযোগী করছি। অতিরিক্ত টাকা নেয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, আমাদেরকেও অনেক কষ্টে টিকেট সংগ্রহ করতে হয়। টিকেট নিয়ে সারাদিন প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে দাড়িয়ে থাকতে হয়, অনেক সময় সব টিকেট বিক্রি হয়না তাই বাধ্য হয়ে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিই।

এদিকে একই আসনের টিকেট একাধিক ব্যক্তির কাছে বিক্রয়ের ঘটনাও দেশ দুনিয়া নিউজের নজরে এসেছে। এ বিষয়ে স্টেশনে দায়িত্বরত এক কর্মকর্তার সাথে কথা বললে তিনি জানান, করোনা ভাইরাসের কারণে সরকারি নির্দেশনায় স্টেশনে টিকেট বিক্রয় বন্ধ রাখা হয়েছে। আর এই সুযোগে কিছু অসাধু ব্যক্তি অতিরিক্ত টাকা নিয়ে টিকেট বিক্রি করছে। তবে তাদেরকে নজরদারিতে রাখা হয়েছে বলে জানান তিনি।

এদিকে অনলাইনে টিকেট কাটতে গেলেও নানা ধরনের হয়রানির শিকার হতে হচ্ছে যাত্রীদের। Bangladesh Railway Fans’ Forum নামের একটি ফেসবুক গ্রুপে অনেকেই এই বিষয়ে ক্ষোভ জানিয়েছেন। অনলাইন টিকেটিংয়ের কার্যক্রম পর্যবেক্ষণ করতে গিয়ে দেখা যায় সকাল ৬ টা থেকে রাত ১১ টা পর্যন্ত টিকেট বিক্রির সময় থাকলেও সকাল ৬ টার পর থেকে কারিগরি জটিলতার কারণে টিকেট কাটতে পারছেন না অনেকেই। অনেকের ক্ষেত্রে দেখা গেছে টিকেটের চার্জ কাটলেও টিকেট পাচ্ছেননা। টিকেট না দিয়ে টিকেট বাবদ কেটে নেয়া টাকা ফেরত না পাওয়ায় রেলওয়ে সার্ভিস নিয়ে অনেকেই অসন্তোষ প্রকাশ করেছেন।

রেলওয়ের একজন নিয়মিত যাত্রী মাহমুদ দেশদুনিয়া নিউজকে বলেন, যত দ্রুত সম্ভব কারিগরি ত্রুটি চিহ্নিত করে খুব দ্রুত এর সমাধান করা উচিত। তিনি দাবী করেন অনলাইনে টিকেট কালোবাজারিতে রেলওয়েতে কর্মরত কিছু ব্যক্তির হাত আছে। সার্বিক দিক বিবেচনা করে খুব দ্রুত এর সমাধান দাবি করেন তিনি।



source https://desh-duniyanews.com/%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%85%e0%a6%a8%e0%a6%b2%e0%a6%be%e0%a6%87%e0%a6%a8-%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%95%e0%a7%87%e0%a6%9f%e0%a7%87%e0%a6%93-%e0%a6%b9%e0%a7%9f%e0%a6%b0/

0 Comments