৫ মে’র ব্যর্থতার কারণ, নেতৃত্ব ও কর্তৃত্বের ভিন্নতা

মাওলানা আবদুর রাজ্জাক।

নব্বই ভাগ মুসলমানদের দেশে ইসলামী শরিয়াহ প্রতিষ্ঠিত না থাকাটাও ইসলামের অপমান, মুসলিমদের জন্য লজ্জা। নাগরিক হলো মুসলিম আর তাদের সংবিধান হলো ভিন্ন কিছু। এটা কি বিস্ময়ের ব্যাপার নয়?
৪৭এর স্বাধীনতা ইসলামী শাসনতন্ত্রের জন্য হলেও পরবর্তীতে সেটা আর হলো না। আরো বিস্ময়ের ব্যাপার হলো, এই বোকা জাতির মধ্যে ইসলামী শরীয়াহ প্রতিষ্ঠার জন্য ৭১ পরবর্তী জাগরণও তৈরী হলো না।
নবী অবমাননাকে কেন্দ্র করে ৫মে পূর্ব যে মহাজাগরণ তৈরী হয়েছিল সেই জাগরণটাকেও ইসলামী শাসনতন্ত্র পতিষ্ঠার কাজে লাগানো গেলো না।
জাগরণ যখন তৈরী হয়, রক্ত যখন ঝরানো হয়, জীবন যখন বিসর্জন দেয়া হয়, তখন তার একটা ধারাবাহিকতা থাকা লাগে। সেই ধারাবাহিক আন্দোলন-সংগ্রাম, রক্তদান, জীবনদানের মাধ্যমে বিপ্লব সাধিত হয়।
কিন্তু ১৩সালের গণ আন্দোলনের নেতৃত্ব ছিলো নবাব সিরাজুদ্দৌলার হাতে, হায়দার আলী টিপু সুলতানের হাতে। আর এর কর্তৃত্ব ছিলো মীর জাফর ও মীর সাদিকদের হাতে। যাদের কারণে ৫মে’র জাগরণের ধারাবাহিকতা থাকলো না।
আমার প্রাণপ্রিয় কওমী তলাবারা কঠিন থেকে কঠিন কিতাব বুঝে, বালাগাত পড়ে, মানতিক পড়ে তাদের সুক্ষ্ম জ্ঞান থাকার কথা। যারা এতবড় মহাজাগরণের রেজাল্টকে প্রথমে জাতিয়তাবাদের হাতে, পরে ধর্মনিরপেক্ষদের পদতলে লুটিয়ে দিয়েছেন। তাদের দ্বারা যে ইসলামী শরীয়াহ প্রতিষ্ঠার কাজ হবে না, এমনকি তাদের মন-মস্তিষ্কেও যে ইসলামী শরীয়াহ প্রতিষ্ঠার চিন্তা নেই, এ সত্য কথাটি বুঝতে যত দেরী হবে, তত ইসলামী বিপ্লব এ দেশে পিছিয়ে থাকবে। তাই আসুন! চিন্তার পরিবর্তন ঘটান। সত্যিকারে যাদের দ্বারা ইসলামী শরীয়াহ প্রতিষ্ঠিত হতে পারে, তাদের নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে ধারাবাহিক আন্দোলনে শরীক হোন।
লেখক: সম্পাদক, দেশ দুনিয়া নিউজ
বিশিষ্ট লেখক, গবেষক, রাষ্ট্রচিন্তক


source https://deshdunianews.com/%e0%a7%ab-%e0%a6%ae%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a3-%e0%a6%a8%e0%a7%87%e0%a6%a4%e0%a7%83/

0 Comments