কওমি মাদরাসা খুলে দিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

দেশ দুনিয়া নিউজ ডেস্ক:  নুরানি মাদরাসা, হিফজখানা ও ইয়াতিমখানাসহ সকল প্রাইভেট কাওমি মাদরাসা আগামী ৫ মে থেকে খুলে দেয়ার আবেদন করে “চট্টগ্রাম প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন” নামের সংগঠন গতকাল ২৯ এপ্রিল ২০২০ ইং চট্টগ্রাম জেলা প্রশাসক এর মধ্যস্ততায় মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে।
স্মারকলিপিতে বলা হয়, করোনা মহামারির ভয়াবহ প্রাদুর্ভাবের কারণে সরকারি নির্দেশ অনুযায়ী গত ১৭ মার্চ থেকে বাংলাদেশের নুরানি মাদরাসা, হিফজখানা ও ইয়াতিম খানাসহ প্রায় ৫০ হাজার প্রাইভেট কাওমি মাদরাসা বন্ধ রয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষাগ্রহণ করছে প্রায় ৫০ লাখের বেশি শিক্ষার্থী। তাদের পড়ালেখার সীমাহীন  ক্ষতি সাধিত হচ্ছে।
তাছাড়া ভাড়া ঘর/বিল্ডিংয়ে পরিচালিত সম্পূর্ণ শিক্ষার্থীদের বেতন-খোরাকী নির্ভর এসব প্রাইভেট কাওমি মাদরাসা বিগত ২ মাস যাবৎ বন্ধ থাকায় মাদরাসার বিল্ডিং ভাড়া এবং শিক্ষক কর্মচারীর বেতন প্রদানে সম্পূর্ণ অপারগ হয়ে পড়েছে। বেতন না পেয়ে প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা অর্থনৈতিক মহা সংকটে পড়ে মানবেতর জীবনযাপন করছে।
এভাবে চলতে থাকলে বাংলাদেশের নুরানি মাদরাসা, হিফজখানা ও ইয়াতিম খানাসহ প্রায় ৫০ হাজার প্রাইভেট কাওমি মাদরাসা বন্ধ হয়ে যাবে। এতে প্রায় ১০ লক্ষ শিক্ষক কর্মচারী বেকার হওয়ার পাশাপাশি প্রায় ৫০ লক্ষ শিক্ষার্থীর পড়া লেখা বন্ধ হয়ে যাওয়ার বিরাট আশংকা তৈরি হয়েছে।
এই মহা সংকট থেকে উত্তরণের জন্য প্রাইভেট কাওমি মাদরাসা সমূহ খুলে দিলে সকল স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আমরা বদ্ধপরিকর।
অতএব, আগামী ০৫ মে হতে দেশের নুরানি মাদরাসা, হিফজখানা ও ইয়াতিম খানাসহ প্রাইভেট কাওমি মাদরাসা সমুহ খুলে দিয়ে ১০ লক্ষ শিক্ষক কর্মচারীকে বেকারত্বের হাত থেকে রক্ষা করার এবং ৫০ লক্ষ শিক্ষার্থীর পড়াশোনা অব্যাহত রাখার জোর আবেদন জানাই।


source https://deshdunianews.com/%e0%a6%95%e0%a6%be%e0%a6%93%e0%a6%ae%e0%a6%bf-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6%e0%a6%b0%e0%a6%be%e0%a6%b8%e0%a6%be-%e0%a6%96%e0%a7%81%e0%a6%b2%e0%a7%87-%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%aa/

0 Comments