যে কারণে মানবসেবায় এগিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ

দেশ দুনিয়া নিউজ ডেস্ক:  কোন ব্যক্তির প্রচার আর আদর্শের প্রচার এক নয়। কোন ব্যক্তির সেবামূলক কাজের প্রচারে ইখলাসের ত্রুটি হবার সম্ভাবনা থাকলেও কোনো আদর্শের প্রচারের ক্ষেত্রে তা কোন সমস্যা নয়। বক্ষ্যমান প্রতিবেদনে আমি ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আদর্শের প্রচার করছি।

আদর্শে অবিচল থেকে, তাগুতের সহযোগী না হয়ে, নারী নেতৃত্বে না গিয়ে “ইসলামী আন্দোলন বাংলাদেশ”  ইসলাম ও ইসলামী রাজনীতির স্বতন্ত্র বৈশিষ্ট্য অক্ষুন্ন রেখে পথ চলছে অবিরাম গতিতে। ইসলামের সৌন্দর্য, শ্রেষ্ঠত্ব, নীতি-আদর্শের প্রচার-প্রসার করে যাচ্ছে নিজস্ব রীতি-নীতিতে যা মূলত ইসলামের-ই রীতি-নীতি। ইসলামী বিপ্লবের মৌলিক উপাদান ১. যোগ্য নেতৃত্ব ২. দক্ষ কর্মী বাহিনী ৩. গতিশীল সংগঠন। ইসলামী  আন্দোলন বাংলাদেশ তা অর্জন করার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। মানবসেবা তো ইসলামী রাজনীতির অন্যতম লক্ষ্য। সে লক্ষ্য থেকে ইসলামী আন্দোলন পিছিয়ে থাকার কোন সুযোগ নেই। যেকোন কঠিন পরিস্থিতিতে ইসলামী আন্দোলন গণমানুষের কাছে এগিয়ে আসে সবার আগে এবং সবার থেকে ব্যাপক আকারে।

সম্প্রতি করোনা পরিস্থিতিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মানবসেবার ব্যাপক কর্মসূচি গণমানুষের নজর কেড়েছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মাত্র তিনজন ইউনিয়ন চেয়ারম্যান প্রার্থী বিজয় হয়েছে। তাদের মানবসেবায় নিবেদিতপ্রাণ থাকার দৃশ্য দেখে মানুষ হযরত ওমর ফারুক রাঃ এর শাসন আমলকে স্মরণ করছে।

যেখানে সরকারি দলের জনপ্রতিনিধিরা ত্রাণ চুরি ও দলীয়করণের কারণে মানুষের ঘৃণার স্তুপে পরিণত হয়েছে।  বিরোধী দল তো বর্তমানে আছে বলেও মনে হয় না। আর জামায়াতে ইসলামী সরকারী বাধার কারণে রাজনৈতিক কর্মকাণ্ড চালাতে না পারলেও বর্তমান পরিস্থিতিতে মানুষের কাছে যাবার একটা সুযোগ তাদের ছিল। কিন্তু তা তারা না করে অন্যদের সেবামূলক কাজকে নিজেদের নামে প্রচার করার কাজে অভিযুক্ত। অন্যান্য ইসলামী দলের নেতারা লাইভে লাইভে সাড়া জাগালেও মূল কাজে কিন্তু নেই।

সাংগঠনিকভাবে সারা দেশের সব জেলা ও উপজেলায় দীর্ঘ সময় ধরে ব্যাপকভাবে ইসলামী আন্দোলন বাংলাদেশের মতো আর কারো মানবসেবার দৃষ্টান্ত নেই। ইসলামী আন্দোলনের নেতা কর্মীদের ত্রাণের বস্তা মাথায় নিয়ে মানুষের ঘরে ঘরে ছুটে যাওয়া, কোথাও সাধ্যানুযায়ী নগদ অর্থ প্রদান করা, কওমী মাদরাসা শিক্ষকদের সম্মান রক্ষা করে সহযোগিতা করা, করোনায় মৃতদের কাফন-দাফনের জন্য সারাদেশে টিম গঠন করা ও প্রাণের ঝুকি নিয়ে কাফন-দাফন কাজে নিবেদিত থাকার দৃশ্যগুলো অবিস্মরণীয়।

আমার দৃষ্টিতে “ইসলামী আন্দোলন বাংলাদেশ” সারাদেশে মানবসেবায় এগিয়ে থাকার কারণ হলো-  ১. মানব সেবার মানসিকতা নিয়ে দলের কর্মীদের গড়ে ওঠা  ২. সারাদেশে সাংগঠনিক শাখা বিদ্যমান থাকা ৩. আমির, নায়েবে আমীর ও উচ্চপর্যায়ের নেতৃবৃন্দের মাঠে ময়দানে থেকে বারংবার তাগাদা দেয়া ৪. কর্মীদের নির্লোভ ও আখেরাতমুখী চিন্তাধারা ৫. ইসলামী কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠার তীব্র আকাঙ্খা।

লেখক: মাওলানা আবদুর রাজ্জাক



source https://deshdunianews.com/%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a8%e0%a6%ac%e0%a6%b8%e0%a7%87%e0%a6%ac%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%8f%e0%a6%97%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc%e0%a7%87-%e0%a6%87%e0%a6%b8%e0%a6%b2%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80/

0 Comments