ভাবুকের দৃষ্টিতে ভাইরাস ও এন্টিভাইরাস

দেশ দুনিয়া নিউজ
ভাবুকের দৃষ্টিতে ভাইরাস ও এন্টিভাইরাস

দেশ দুনিয়া নিউজ ডেস্ক:  ভাইরাস হলো, আল্লাহর অস্তিত্বে অবিশ্বাসের মূর্খতা থেকে সৃষ্ট দাবানল, মুসলিম জাতির ঘুনেধরা ঈমানের প্রতিফলন। ভাইরাস হলো, আমাদের আত্মপূজা, নফস ও খাহেশাতের অনুসরণ। নফস-পূজার যে বিষবৃক্ষ আমাদের হৃদয়-আত্মায় শিকড় গেড়ে বসেছে, তার থেকে সৃষ্ট অক্সিজেনই হলো ভাইরাস।

আমাদের দুর্নীতি, শোষণনীতি, রাষ্ট্রীয় সম্পদ চুরি, কথায় কথায় মিথ্যা বলা, মিথ্যা জাতীয় ব্যধীতে পরিণত হওয়াটাই ভাইরাস।
ভাইরাস আর কিছু্ই না, ভাইরাস হলো, অশ্লীলতা, বেহায়াপনা, ধর্ষণ, পতিতাবৃত্তি থেকে সৃষ্ট জলীয় বাষ্প। হোটেলে-হোস্টেলে, পার্কে-পিকনিকে, কলেজের আঙ্গিনায় যুবক-যুবতীদের অবাধ মেলামেশার সংক্রমণ থেকে সৃষ্ট জীবাণুই ভাইরাস।
মদের নেশা, মদের আড্ডা, নর্দন, কুর্দন, বেগানা নারীর সংশ্রব থেকে ছড়িয়ে পড়া জীবানুই হল ভাইরাস।

মিয়ানমার, কাশ্মীর, দিল্লি, ফিলিস্তিন, ইরাকসহ সারা বিশ্বের নির্যাতিত মুসলিমের আর্তনাদ, সম্ভ্রমহীনার স্বলজ্জ চিৎকার, মুসলিম তরুণীর আরশভেদী ফরিয়াদই হল ভাইরাস।  দুর্বলের উপর সবলের জুলুম, মিথ্যা মামলা, মিথ্যা সাক্ষী, অন্যায়-অবিচার, ঘুষ, সুদ, অবৈধ উপার্জনই হল ভাইরাস।

আর এন্টিভাইরাস হলো, তাওবা-ইস্তেগফার, জিকির, শোগল, মোরাকাবা, তিলাওয়াত, তাহাজ্জুদ হল এন্টিভাইরাস। হৃদয় আত্মায় জমে থাকা গুনাহের কালিমা দ্বারা সৃষ্ট জীবানু যখন খসে খসে  পড়ে যাবে, কালামে পাকের তিলাওয়াত দ্বারা যখন অন্তর আলোকিত হয়ে যাবে, তখন ভাইরাসের জীবাণু থেকে পরিত্রাণ সম্ভব হয়ে ওঠবে। যখন তাওবা-ইস্তগফারের দ্বারা মানুষের দু’নয়ন থেকে অশ্রু ঝরে পড়বে, তখন কুদৃষ্টি দ্বারা সঞ্চয়কৃত সকল গুনাহের জীবাণু ধুয়ে যাবে। হাতের পাপাচার দ্বারা যেসব জীবাণু আমাদের শরীরে প্রবেশ করেছে, নামাজ, তিলাওয়াতের ওযু দ্বারা তা ধুয়ে পরিচ্ছন্ন হয়ে যাবে ইনশাআল্লাহ। সাবানদ্বারা হাত ধুলে বাহ্যিক জিবানু থেকে পরিচ্ছন্নতা লাভ করা যায়। আর সালাত তিলাওয়াতের জন্য অজু করলে পাপাচারের জিবানু থেকে পবিত্রতা লাভ করা যায়। ভাইরাস যেহেতু আল্লাহ প্রদত্ত গজব বা পরিক্ষা, তাই শুধু বাহ্যিক পরিচ্ছন্নতা দ্বারা ইহা থেকে মুক্তি লাভ করা সম্ভব নয়। প্রয়োজন আব্যন্তরিন পবিত্রতা।

তাই আসুন! বে-ঈমানী, নাফরমানি এবং বদ আমলদ্বারা সৃষ্ট ভাইরাসকে তাজা ঈমানিয়াত, সুন্নাহ’র অবগাহন নেক আমলের অজু ও তাওবা-ইস্তেগফারের এন্টিভাইরাস দিয়ে উৎপাটন করি।

লেখক: মাওলানা আবদুর রাজ্জাক
বিশিষ্ট লেখক ও গবেষক, রাষ্ট্রচিন্তক, রাজনীতি বিশ্লেষক
সম্পাদক, দেশ দুনিয়া নিউজ

ভাবুকের দৃষ্টিতে ভাইরাস ও এন্টিভাইরাস
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%81%e0%a6%95%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%a6%e0%a7%83%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%87%e0%a6%b0%e0%a6%be%e0%a6%b8/

0 Comments