মহাবিপর্যয় থেকে রক্ষা পেতে দাম্ভিক নয়, রহমানের বান্দা হও

দেশ দুনিয়া নিউজ
মহাবিপর্যয় থেকে রক্ষা পেতে দাম্ভিক নয়, রহমানের বান্দা হও

দেশ দুনিয়া নিউজ ডেস্ক: কুরআন মানবজাতিকে নানাভাবে সতর্ক ও আল্লাহর দিকে আহবান করেছে,তার মধ্যে একটি হল, ধ্বংসপ্রাপ্ত জাতির ঘটনা। কুরআন তাদের দক্ষতা, চরিত্র, মানসিকতা খুব কম শব্দে এত নিপুণশৈলীর মাধ্যমে বর্ণনা করেছে তা আসলেই আজীব। যেমন, কিছু জাতির বৈশিষ্ট ছিল এরা সমকামীতা করত (কওমে লূত) , ওজনে কম দিত (আহলে মাদইয়ান) , নূহ আ এর জাতি (মূর্তী পূজা)…কিন্তু এদের প্রত্যেকের একটি কমন রোগছিল “দাম্ভিকতা”। কিসের সেই অহংকার ছিল? কারো ছিল, নিজদের কর্মের দক্ষতার, বিত্তবৈভবের, ক্ষমতার।  এই দাম্ভিকতাই তাদের কুকর্মকে নিজেদের চোখে সজ্জিত করেছিল, দৃঢ় রেখেছিল এবং আল্লাহর শাস্তি সম্পর্কে অভয়ে রেখেছিল ।

আল্লাহ আমাদেরকে নিম্নে এমন এক জাতির কথা বলেন যারা ছিল সিভিল ও আর্কিটেকচার বিদ্যায় পারদর্শী। সে জাতির সুউচ্চ প্রাসাদ ও টাওয়ার ছিল। কিন্তু সেগুলোও তাদের আল্লাহর আজাব থেকে রক্ষা করতে পারেনি। আল্লাহ বলেন,

‘তুমি কি দেখোনি, তোমার প্রতিপালক আদ জাতির ইরাম গোত্রের প্রতি কী (আচরণ) করেছেন—যারা ছিল সুউচ্চ প্রাসাদের অধিকারী, যার সমতুল্য (প্রাসাদ) কোনো দেশে নির্মিত হয়নি।’ (সুরা : ফাজর, আয়াত : ৬-৮)

শক্তি ও ক্ষমতার বাহাদুরি তাদের হিতাহিত জ্ঞানশূন্য করে ফেলে। অনায়াসেই তারা বলে বেড়াত, ‘(এ দুনিয়ায়) আমাদের চেয়ে শক্তিশালী কে আছে?’ কিন্তু নির্দিষ্ট সময়ে তারাও উপলব্ধি করতে পারে যে আল্লাহর হুকুমের সামনে, তাদের আত্ম-অহমিকার প্রাসাদ ধূলিস্যাত হয়ে গিয়েছিল।

অন্যান্য জাতিসমূহ যে যে সীমালঙ্গনে ধ্বংস হয়ে গিয়েছিল তার সব বৈশিষ্ট্যই আমাদের মধ্যে বিদ্যমান, আধুনিক পরিমাপ যন্ত্রের কারণে হয়তো আমরা মাপে কম দেইনা কিন্তু ভেজাল ঠিকই দেই, সমকামীতাকে বিভিন্ন রাষ্ট্রে আইন করে বৈধতা দেওয়া হচ্ছে, বিভিন্নভাবে মূর্তীপুজাকে প্রাতিষ্ঠানিকরুপ দেওয়ার প্রচেষ্টা চলছে, পণ্যের প্রচারের জন্য ফ্যাশন শো এর নামে নারীর দেহকে অবদমিত করা হচ্ছে, অর্থ, পেশী শক্তি ও ক্ষমতার দাম্ভিকতা উম্মত্ত, কায়েমি স্বার্থে প্রকৃতি ও প্রাণী জগৎ এর বিনাশ করছি।
বিজ্ঞান প্রযুক্তিকে মানুষ ও প্রকৃতির কল্যাণ এবং আল্লাহর প্রতি মানব জাতিকে পরিছালিত করার পরিবর্তে মানুষ ও প্রকৃতি বিনাশী কর্মকান্ডে পরিছালিত করছি এবং আল্লাহর হুকুম ও বিধানের সাথে দাম্ভিকতা দেখাচ্ছি।

সম্ভব এখনকার মানব জাতির সাথে তখনকার মানবজাতি সমুহের পার্থক্য, বিজ্ঞান প্রযুক্তির উৎকর্ষতা। আমরা অতীত জাতি সমূহের পরিণতি থেকে শিক্ষা নেইনি,কিন্তু তাদের ধ্বংসের ইতিহাস স্বরণ করছে ।কিন্তু পৃথিবীর শেষ সময়ে আমরা বসবাস করছি, তাই আমাদের ধ্বংসের ইতিহাস কেউ স্বরণও করবেনা! ব্যাক্তি, দল, জাতি যে কারো যখন উন্নতির গ্রাফের সূচক উর্ধ্ব গতির দিকে যায়, তখন সে অবাধ্যতায় (আল্লাহর সীমা রেখা অতিক্রম করে) মেতে উঠে , দাম্ভিকতায় উন্মত্ত হয়ে উঠে, তখন আল্লাহ আরো ঢিল দেন। এরপর আসে পতনকাল!!

মানব সভ্যতার এমন এক চূড়ায় অবস্থান করছি আমরা বিজ্ঞান প্রযুক্তিকে আমাদের ‘রব’ বানিয়ে নিয়েছি। ধারণা করে নিয়েছি অসম্ভব বলে কিছুই নেই। যাদের হাতে এর নিয়ন্ত্রণ তারা দাম্ভিকতার সহীত বলে উঠছে আমরা বিশ্বব্যাবস্থাকে নতুনভাবে সাজাবো (new world order) । সেই ব্যাবস্থায় আমরা যা বলবো মানুষ ভেড়ার পালের ন্যায় তাই করবে।

কিন্তু এই দাম্ভিকতা আজ কোথায়? একটা আতিক্ষুদ্র আল্লাহর মাখলুক ‘ভাইরাস’ যাকে খালি চোখে দেখা যায়না, তার প্রভাবে পৃথিবী আজ থমকে দাড়িয়েছে! সমস্ত জ্ঞান,বিজ্ঞান ও প্রযুক্তি মিলে এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে পারছেনা। হয়ত আগামীকাল পারবে কিন্তু আপনাদের দাম্ভিকতার দরজায় কি শক্ত আঘাত হয়নি??? এখনো কি দাম্ভিকতার মূর্তীকে চূর্ণ করে বিগলিত হওয়ার সময় আসেনি? আল্লাহ সুবহানু ওয়াতায়ালা কুরআনের সূরা আনআমে বলেন,

“অতঃপর তাদেরকে যে উপদেশ করা হয়েছিল তারা যখন তা ভুলে গেল তখন আমরা তাদের জন্য সবকিছুর দরজা খুলে দিলাম; অবশেষে তাদেরকে যা দেয়া হল যখন তারা তাতে উল্লসিত হল তখন হঠাৎ তাদেরকে পাকড়াও করলাম: ফলে তখনি তারা নিরাশ হল। (সুরা ৬, আয়াত ৪৪)

এর থেকে পরিত্রাণের সবচেয়ে উত্তম ব্যাবস্থাপত্র হল

বিনয়ী হয়ে মহান রবের নিকট ফিরে আসা(তওবা করা) এবং আল্লাহ প্রদত্ত সমস্ত উপায় উপকরণ যেমন, জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি ব্যাবহার করে এর নিরাময় বের করে মহান রবের দরবারে সিজদাবনত হয়ে শুক্রিয়া আদায় করা।
আল্লাহ বলেন, যাঁরা দাঁড়িয়ে, বসে, ও শায়িত অবস্থায় আল্লাহকে স্মরণ করে এবং চিন্তা গবেষণা করে আসমান ও জমিন সৃষ্টির বিষযে, (তারা বলে) পরওয়ারদেগার! এসব তুমি অনর্থক সৃষ্টি করনি। সকল পবিত্রতা তোমারই, আমাদিগকে তুমি দোযখের শাস্তি থেকে বাঁচাও। (সুরা ইমরান আয়াত ১৯১)

লেখক: ইঞ্জিনিয়ার কামরুল হাসান
ইতালি প্রবাসী

আরো পড়ুন: দক্ষিণ কোরিয়ার প্রয়োগিত এন্টিভাইরাস কৌশল বাংলাদেশে কাজ করবে?

মহাবিপর্যয় থেকে রক্ষা পেতে দাম্ভিক নয়, রহমানের বান্দা হও
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%ae%e0%a6%b9%e0%a6%be%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%af%e0%a7%9f-%e0%a6%a5%e0%a7%87%e0%a6%95%e0%a7%87-%e0%a6%b0%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a6%be-%e0%a6%aa%e0%a7%87/

0 Comments