করোনা পরিস্থিতি; মানবকল্যাণে ওলামা নেতৃত্বের করণীয়

দেশ দুনিয়া নিউজ
করোনা পরিস্থিতি; মানবকল্যাণে ওলামা নেতৃত্বের করণীয়

করোনা পরিস্থিতি; মানবকল্যাণে ওলামা নেতৃত্বের করণীয়

মানুষের বিপদাপদের সময়ের অল্প কিছু সাহায্য সহযোগিতাও অনেক বড়। বিশেষ করে যাদের হাতে না আছে ক্ষমতা, না আছে অর্থ, তারা যদি কাউকে সাহায্য সহযোগিতা করে মানুষ তা অনেক বড় করে দেখে। আর আলেম-ওলামারা যদি কাউকে সহায়তা প্রদান করেন, তখন তা হয় এক ধরনের বিস্ময়কর।

মনে রাখবেন, ইবাদতে জান্নাত মিলে। ইলম-আমলের কারণে মানুষ সম্মান করে, কিন্তু নেতৃত্বের আসনে বসান না। নেতৃত্বের আসনে বসতে হলে মানবসেবা ও মানব কল্যাণে কাজ করতে হবে।

মানবসেবা’ ইসলামের অনেক বড় গুরুত্বপূর্ণ বিষয়। কালামে পাকে মানবসেবাকে ইসলামের ঘাঁটি আখ্যায়িত করা হয়েছে।   বর্ণিত হয়েছে, “তারা কেন ইসলামের ঘাঁটিতে প্রবেশ করে না? আপনি কি জানেন, ইসলামের ঘাঁটি কী? দাস মুক্ত করা এবং অভাবের দিনে ক্ষুধার্তকে খানা খাওয়ানো। (সূরা বালাদ, আয়াত  ১১-১৪ )

আপনারা হয়তো বলবেন, আলেম-ওলামাদের মানবসেবার মত সে পরিমাণ অর্থ-সম্পদ নেই। তাহলে তারা মানব কল্যাণে কিভাবে কাজ করবে? মনে রাখবেন, আলেম-ওলামারা ক্ষমতাসীনদের সে পরিমাণ করার প্রয়োজন নেই, তাদের সাধ্যের ভিতরে থেকে করলেও যথেষ্ট। যার দ্বারা যা কিছু সম্ভব তা করতে হবে। প্রয়োজনে দৈহিকভাবে শ্রম দেবে। এখন তো মাদ্রাসা বন্ধ। ওলামা তলাবারা নিজ নিজ এলাকায় হতদরিদ্র মানুষদের খোঁজ-খবর নেয়ার মোক্ষম সুযোগ।

তাছাড়াও বর্তমানে ওলামারা শুধু মসজিদ-মাদরাসার খেদমতে নিয়োজিত তা নয় এবং সব আলেম নিঃস্বও নয়। আলেমগণ বর্তমানে প্রবাসে কর্মরত আছেন। অনেকে ব্যবসা-বাণিজ্য নিয়েও আছেন। বর্তমানে আলেমদের দ্বারা দৃশ্যমান মানবকল্যাণে কাজ করা সম্ভব।

সম্ভবের ভেতর আমাদেরকে এগিয়ে আসতে হবে। তবে আমরা নেতৃত্ব দেবার যোগ্য হতে পারব। মানুষ আমাদের নেতৃত্ব মেনে নিবে। আমাদের মাধ্যমে ইসলামের শ্রেষ্ঠত্ব সৌন্দর্য ও মৌলিক শিক্ষা ফুটে উঠবে।

লেখক: মাওলানা আবদুর রাজ্জাক
বিশিষ্ট লেখক ও গবেষক, রাষ্ট্রচিন্তক, রাজনীতি বিশ্লেষক
সম্পাদক, দেশ দুনিয়া নিউজ

করোনা পরিস্থিতি; মানবকল্যাণে ওলামা নেতৃত্বের করণীয়
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a5%e0%a6%bf%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a8%e0%a6%ac%e0%a6%95%e0%a6%b2%e0%a7%8d/

0 Comments