AD উসওয়া – ইসলামের সাথে, সমাধানের পথে

দেশ দুনিয়া নিউজ
AD উসওয়া – ইসলামের সাথে, সমাধানের পথে

উসওয়া

উসওয়া কী?

আদর্শ সমাজ বিনির্মাণে উলামায়ে কিরাম ও দীনদার ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত একটি আর্থিক ও সামাজিক সংস্থা।

উসওয়ার লক্ষ্য ও উদ্দেশ্য কী ?

  • শরীয়তসম্মত ব্যবসার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভ করা (আল্লাহ তা’আলার নির্দেশিত পন্থায় বৈধ উপার্জনের মাধ্যমে ইহ ও পরকালীন মুক্তি)।
  • বর্তমান সময়ে সমাজের রন্দ্রে রন্দ্রে ছড়িয়ে পড়া সুদের বিপক্ষে জিহাদ করা।
  • নিজের সঞ্চিত টাকায় নিজে ভালো থাকা এবং আপনজন ও প্রতিবেশীকে ভালো রাখা।
  • নিজের সঞ্চিত টাকা থেকে ব্যবসা করে সদকার মাধ্যমে সমাজের দুস্থ মানুষের মুখে হাঁসি ফোটানো। আর নিজের সদকার দরজা খোলা রাখা।
  • ধর্মীয় প্রতিষ্ঠানসমূহের উন্নয়নকল্পে সহযোগিতা করা।

উসওয়ার বৈশিষ্ট্য কী ?

  • ইসলামী শরীয়া মোতাবেক পরিচালিত।
  • সৎ, দক্ষ ও আল্লাহভীরু পরিচালনা পরিষদ।
  • সর্বক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ।
  • অভিজ্ঞ, দীনদার, বুদ্ধিজীবি ও উলামায়ে কিরামের সার্বিক তত্ত্বাবধান ।
  • পরিকল্পনামাফিক বিভিন্ন প্রতিষ্ঠান গঠনের মাধ্যমে সদস্যগণের ও এলাকার অর্থনৈতিক উন্নয়ন ।
  • নতুন প্রতিষ্ঠান গঠনের মাধ্যমে উসওয়ার সদস্য ও সর্বসাধারণের বেকারত্বের অবসান।
  • সুদমুক্ত হালাল উপার্জনের মাধ্যমে দারিদ্র হ্রাস।

নিয়মাবলী :

  • পূর্বপরিচিত একজন উসওয়ার মেম্বার থাকা লাগবে যিনি আপনাকে রেফারেন্স দিবেন মেম্বার হওয়ার জন্য। (রেফারেন্স থাকাটা বাধ্যতামূলক এই জন্য যে, রেফারেন্সকৃত মেম্বার যদি উদ্দেশ্যমূলকভাবে উসওয়ার কোন আর্থিক লেনদেনে অনিয়ম করেন, সেক্ষেত্রে রেফারেন্সকারীর মেম্বারশিপ বাতিল করা হবে )।
  • সুস্থ মস্তিষ্কসম্পন্ন যেকোন আলেম বা দীনদার ব্যক্তি সংস্থার নির্ধারিত ফরমে আবেদনের মাধ্যমে সদস্য হতে পারবেন।
  • এই সংস্থার সদস্য হতে হলে প্রতি সদস্যকে নূন্যতম মাসিক ১৫০/- টাকা দিয়ে একটি সদস্য অ্যাকাউন্ট চালু করতে পারবেন। একজন মেম্বার এক বা একাধিক অ্যাকাউন্ট চালু রাখতে পারবেন। (মাসিক চাঁদা পরবর্তিতে সকলের সাধ্যের মধ্যে থেকে কিছুটা বাড়তে পারে।)
  • একজন সদস্য শুধু প্রথম মাসের জন্য ১৫০ টাকার সাথে এককালীন ২০০ টাকা (প্রতি অ্যাকাউন্টের জন্য) ফেরতযোগ্য রেজিস্ট্রেশন ফি দিয়ে অ্যাকাউন্ট চালু করতে হবে।
  • উসওয়ার মেম্বারগণ প্রতি মাসের ১০ তারিখের মাঝে তাদের মাসিক চাঁদা অবশ্যই জমা দিতে হবে।
  • অ্যাকাউন্ট চালু করার জন্য একজন মেম্বারের ১ কপি রঙিন ছবি, জাতীয় পরিচয়পত্র বা জন্মসনদপত্র নিয়ে অ্যাকাউন্ট চালু করতে হবে।
  • একজন নমিনি থাকা বাধ্যতামূলক। নমিনির ক্ষেত্রে এক কপি রঙিন ছবি ও জাতীয় পরিচয়পত্র বা জন্মসনদপত্র জমা দিতে হবে।
  • উক্ত সংস্থার কোন মেম্বার যদি তার মেম্বারশিপ বাতিল করতে চায়, তখন সংস্থাকে কমপক্ষে ৪ কর্মদিবসের আগে লিখিত জানাতে হবে।
  • মেম্বারশিপ বাতিল বা উত্তোলনের ক্ষেত্রে অবশ্যই যে সকল ডকুমেন্ট বা কাগজপত্র জমা দিতে হবে- পাশবই, মানিরিসিপ্ট বা টাকা জমার রশিদ, মেম্বারশিপ কার্ড, সদস্য ডিস্কাউন্ট খাতা ইত্যাদির সাথে একটি আবেদনপত্র পূরণ করে দিতে হবে।

উসওয়ার কিছু সুযোগ সুবিধাঃ

একটি ইসলামিক আদর্শ সমাজ বিনির্মাণে যেমন জ্ঞানের যথেষ্ট দরকার, ঠিক তেমনি আর্থিক সমন্বয়ও অনেক বেশী প্রয়োজন। আলহামদুলিল্লাহ্‌, উসওয়া এই দুটি বিষয় নিয়েই কাজ করে যাচ্ছে গত দুই বছর যাবত। ইনশাআল্লাহ্‌, অদূর ভবিষ্যতে আরও দক্ষতার সাথে কাজ করে যাবে। উসওয়া বর্তমানে তার গ্রাহকদের যে সকল সুবিধা দিয়ে যাচ্ছে বা দিবে-

১- ইনশাআল্লাহ্ উসওয়ার সকল সদস্য তাদের মোট সঞ্চিত টাকার ওপর প্রতি বছর দুইবার অথবা একবার বাৎসরিক লভ্যাংশ পেয়ে থাকবেন। (এই লভ্যাংশ নির্ভর করছে উসওয়ার সহযোগী অন্যান্য শরীয়তসম্মত প্রতিষ্ঠানের বাৎসরিক লভ্যাংশের ওপর)।

২- উসওয়ার সকল সদস্য প্রতি দুই (০২) মাস পরপর ২০জন করে ২০% থেকে ৪০% কম দামে মাল্টিমিডিয়া মোবাইল ফোন ক্রয় করতে পারবেন। ডিস্কাউন্টের এই অফার নির্ভর করবে আমাদের হাতে থাকা মোবাইল ফোনের ওপর। সাথে সবসময় থাকবে সহজ শর্তে নগদ কিস্তি সুবিধা।

৩-  আলহামদুলিল্লাহ, উসওয়ার সকল সদস্যদ ডিস্কাউন্ট অফারসহ সহজ ও নগদ কিস্তিতে সকল প্রকার ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি (যেমন- লাইট, ফ্যান, ক্যাবল, সুইচ, মাল্টিপ্লাগ, সকেট ইত্যাদি) ক্রয় করতে পারবেন।

৪-আলহামদুলিল্লাহ, উসওয়ার সকল সদস্য ডিস্কাউন্ট অফারসহ সহজ ও নগদ কিস্তিতে সকল প্রকার কম্পিউটার রিলেটেড যন্ত্রপাতি (যেমন- ল্যাপটপ, ডেস্কটপ, মনিটর, স্পিকার, মাউস, কিবোর্ড ইত্যাদি) ক্রয় করতে পারবেন।

৫- ইনশাআল্লাহ, উসওয়ার সকল সদস্য ফেনীতে অবস্হিত উন্নতমানের দুটি হসপিটালে সকল প্রকার মেডিকেল টেস্ট এবং মেডিকেল ট্রিটমেন্টে ২০% থেকে ২৫% কমিশনে চিকিৎসা করাতে পারবেন। মেম্বারশিপ কার্ড থাকা বাধ্যতামূলক। যার নামে কার্ড থাকবে তিনিই শুধু এই অফার পেয়ে থাকবেন।

৬-ইনশাআল্লাহ, উসওয়ার সকল সদস্য উসওয়া সুপারশপ থেকে ৫% – ১৫% ছাড়ে সকল প্রকার পন্য ক্রয় করতে পারবেন। সুপারশপে সকল প্রকার পন্য থাকবে। যেমন- মুদিপন্য, স্টেশনারি, সব ধরনের গোস্ত, মাছ, কুকারিজসহ সকল দ্বীনি ভাই ও বোনদের জন্য পাঞ্জাবি, লুঙ্গি এবং বোরকা, হিজাবসহ সকল প্রকার পন্য থাকবে। অস্থায়ীভাবে বেশ কিছু পন্যে ডিসকাউন্ট চলমান আছে।  উসওয়ার নিজস্ব শপ ইতিমধ্যে প্রস্তাবিত।

৭- ইনশাআল্লাহ উসওয়ার সকল সদস্য সহজ ও নগদ কিস্তিতে সকল প্রকার গৃহনির্মাণ সামগ্রী ক্রয় করতে পারবেন। আমাদের উসওয়া কন্সট্রাকশান হাউজে একজন গ্রাহক সকল প্রকার পন্য এক জায়গায় পাবেন। যেমন- ডিজাইন, বালু, ইট, রড, সিমেন্ট, সেনেটারি আইটেম, টাইলস, টিন, পাইপপিটিংস, ইলেক্ট্রিক্যাল সামগ্রী, রঙ, ফার্নিচারসহ সকল প্রকার সামগ্রী। সদস্যগণ সকল পন্যের ওপরে কমিশন পাবেন। প্রস্তাবিত ও অস্থায়ী কার্যক্রম চালু আছে।

৮-ইনশাআল্লাহ, উসওয়ার সকল সদস্য উসওয়া মেডিসিন শপ থেকে ৫% থেকে ১০% কমিশনে সকল প্রকার ঔষধ ক্রয় করতে পারবেন। প্রস্তাবিত ও অস্থায়ী কার্যক্রম চালু আছে।

৯-ইনশাআল্লাহ উসওয়া পরিবারের সকল সদস্যের ছেলে-মেয়েরা শিক্ষাখাতে স্কলারশিপ পাবেন। প্রতি বছর অন্তত ১০ জন করে পাবেন। ভবিষ্যতে এর পরিমান আরো বাড়তে পারে।

১০- মাসিক সঞ্চিত টাকা অটুট রেখে একজন গ্রাহক তার সঞ্চিত টাকার ৯০% টাকা বা প্রয়োজন অনুযায়ী বিনা সুদে কর্জে হাসানা নিতে পারবেন। সেক্ষেত্রে উসওয়ার নির্ধারিত নিয়ম মেনে সকল প্রকার লেনদেন সম্পন্ন করতে হবে।

১১- সকল প্রকার কিস্তি সুবিধা নির্ভর করবে আপনার সঞ্চিত টাকার ওপর বা আপনার রেফারেন্স মেম্বারের সঞ্চিত টাকার ওপর।

১২- উসওয়ার বিজনেসের সকল প্রতিষ্ঠান থেকে নির্ধারিত কিছু % বিভিন্ন ইসলামিক সামাজিক কাজে ব্যয় করা হবে। যেমন- দরিদ্র, অসহায়, রুগীর সাহায্য, বিভিন্ন মাদ্রাসার গরিব ছাত্রদের সহায়তা, মাদ্রাসা নির্মাণ, মসজিদ নির্মাণ ইত্যাদি।

১২- এলাকা ভিত্তিক ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা। প্রস্তাবিত।

১৩- দেশের বিভিন্ন অঞ্চলের দ্বীনি প্রতিষ্ঠান গুলোতে প্রাথিমিক চিকিৎসা (ফাস্ট এইড বক্স)  সেবা প্রদান।

১৪- বছরের বিভিন্ন সময় বিভিন্ন ভাবে গ্রাকদের বড় ধরণের ছাড়ে পন্য সুবুধা দেওায় । যেমনঃ দুই ঈদের আগে নিত্য প্রয়োজনীয় জিনিসের উপর বড় আকারের ছাড়ের ব্যাবস্থা করা।

১৫- গ্রাহকদের বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ ছাড়ে এবং কিস্তি নগদ কিস্তি সহ পন্য সুবিধা সুনিশ্চিত করা।

১৬- উসওয়ার বিজনেস প্রফিট থেকে সব সময় সদকা বহাল রাখা।

এই সকল সুযোগ-সুবিধায় প্রতি নিয়ত পরিবর্তন আসতে পারে গ্রাহকদের সুবিধার্থে। ইনশাআল্লাহ, সামনে আরো বেশ কিছু পরিকল্পনা বাস্তবায়ন করার ইচ্ছে আছে। বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করছি।

 

আসুন, উসওয়ার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে ইসলামিক আধুনিক সমাজ নির্মাণে অংশগ্রহণ করি। নিজে ভালো থাকি নিজের আপনজনকে ভালো রাখার চেষ্টা করি।

 

জীবন হোক আবর্জনা মুক্ত, ভবিষ্যৎ হোক উজ্জ্বল।

 

সাইফ ইসলাম 

প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা।

সকল প্রকার তথ্যের জন্য আজই কল করুন।

পুরুষ গ্রাহক- ০১৮১২-৭২০০২৪ , ০১৩১২-৭২০০২৪

মহিলা গ্রাহক- ০১৭২৮-৫৬৩০৮৬

ফেসবুক পেজ- উসওয়া

 

উসওয়া!
একদুনিয়া, একস্বপ্ন।
ইসলামের সাথে, সমাধানের পথে।

AD উসওয়া – ইসলামের সাথে, সমাধানের পথে
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%89%e0%a6%b8%e0%a6%93%e0%a7%9f%e0%a6%be/

0 Comments