ফ্রান্স পণ্য বর্জনের পর এবার মুসলিম বিশ্বের দাবি “কূটনৈতিক সম্পর্ক ছিন্নের”

দেশ দুনিয়া নিউজ ডেস্ক:

মহানবী (সা.) এর কার্টুন প্রকাশের পর প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোর ইসলামবিরোধী কঠোর অবস্থানের প্রতিবাদে মধ্যপ্রাচ্য, এশিয়া এবং আফ্রিকাজুড়ে মুসলিমদের প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। মুসলিম এবং ইসলামের বিরুদ্ধে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্যের নিন্দা জানিয়ে মুসলিম বিশ্বের নেতারা। খবর আলজাজিরার।

ব্যাঙ্গচিত্র প্রদর্শন নিয়ে গত কয়েকদিন ধরে বহু দেশে মুসলিমদের রোষ বাড়তে থাকে। ফ্রান্স জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সন্ত্রাসের কাছে মাথা নত না করা এবং ফ্রান্সের স্বাধীনতার মূল্যবোধ বিসর্জন না দেওয়ার অঙ্গীকার করেছেন। ‘ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না’ বলেও এর আগে স্পষ্ট জানিয়েছিলেন তিনি।

তার এই মন্তব্যের নিন্দা করেছে মুসলিমরা। তিনি ‘ইসলামবিদ্বেষ ছড়িয়ে দিচ্ছেন’ বলে বিক্ষোভকারীরা অভিযোগ করেছে। ফ্রান্সে যে বিশৃঙ্খলা, সহিংসতা হচ্ছে তার জন্য ম্যাক্রোঁকেই দায়ী করে বিক্ষোভকারীরা বলেছে, এর কারণ তিনি ইসলাম এবং মুসলিম বিরোধী মন্তব্য করছেন।

ভারত, লেবানন, সোমালিয়াসহ বিভিন্ন দেশ এবং মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে বিক্ষোভ হয়েছে। জুমার নামাজের পর ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ করেছে পাকিস্তান, বাংলাদেশ এবং ফিলিস্তিনের হাজার হাজার মানুষ। কোথাও কোথাও বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষও হয়েছে।

ফ্রান্স প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর ঔদ্ধত্যপূর্ণ অবস্থানের কারণে ফ্রান্স পণ্য বর্জনের পর এবার মুসলিম বিশ্বের দাবি রাষ্ট্রীয়ভাবে সকল মুসলিম দেশ ফ্রান্সের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে।

 



source https://deshdunianews.com/%e0%a6%ab%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8-%e0%a6%aa%e0%a6%a3%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%aa%e0%a6%b0-%e0%a6%8f/

0 Comments