মালিবাগ শহীদ আবুল বাশারের নামে পাঠাগার উদ্বোধন

  • দেশ দুনিয়া নিউজ ডেস্ক   

মসজিদ রক্ষার আন্দোলনে ২০০২ সালে মালিবাগের শহীদ আবুল বাশারের নামে ইশা ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পশ্চিমের উদ্যোগে ‘শহীদ আবুল বাশার রহ. পাঠাগার’ উদ্বোধন করা হয়।

২১ আগস্ট’২০ শুক্রবার মিরপুরস্থ নগর কার্যালয়ে নগর পশ্চিমের সভাপতি মুহাম্মাদ আলমগীর হোসাইন-এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এম এম ফরহাদ হোসাইন’র সঞ্চালনায় ‘শহীদ আবুল বাশার রহ. পাঠাগার’ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইশা ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শেখ মুহাম্মাদ আল-আমিন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, দেশ ও জাতী হিসেবে আজ আমরা পিছিয়ে। আমাদের ছিলো এক সোনালী অতীত। স্ব-শিক্ষা ও সংস্কৃতিতে বাঙ্গলা ছিলো স্বয়ং সম্পন্ন। পারস্পরিক নৈকট্য ও ভ্রাতৃত্ববোদ সৃষ্টিতে আমাদের ছিলো পহেলা বৈশাখের মতো নিজস্ব কিছু উৎসব এবং পোশাক সংস্কৃতি। প্রতিবেশী ভিন্নধর্মীরাও স্বাচ্ছন্দ্যে তা গ্রহণ করে নিয়ে ছিলো। এই হিন্দুস্থানে মুসলিম অমুসলিম একসমাজে একইসাথে বসবাস করতো। ছিলো পরস্পরে ভ্রাতৃত্ব, সহযোগী ও সহমর্মি মনোভাব।

তিনি আরো বলেন, কিন্তু আজ আমরা কী দেখতে পাচ্ছি! আমাদের শিক্ষা-সংস্কৃতি, স্বয়ংসম্পূর্ণ সভ্যতা-সংস্কৃতি ও আত্মপরিচয় আজকের তরুণ প্রজন্ম ভুলতে বসেছে। ১৮/১৯ শতকে কতক অসাধু লেখক সার্বজনীন বাঙ্গলার সংস্কৃতি তুলে ধরতে সাম্প্রদায়িকতার আশ্রয় নেয়। হাজার বছরের বাঙ্গলার ইতিহাস-ঐতিহ্যকে তারা ভিন্ন ধারায় প্রবাহিত করে দেয়। অতএব আগামীর চ্যালেঞ্জ গ্রহণে দক্ষ ও টিকসই জাতি গঠনে চাই আত্মপরিচয়ে সমৃদ্ধ একদল বহুমুখী তরুণ প্রজন্ম। আর এ লক্ষ্যে ইশা ছাত্র আন্দোলনকে কাজ করে যেতে হবে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইশা ছাত্র আন্দোলনের প্রশিক্ষণ সম্পাদক শরিফুল ইসলাম রিয়াদ, অর্থ ও কল্যাণ মুহাম্মাদ ইবরাহীম হুসাইন এবং শুরা সদস্য সাবেক নগর পশ্চিম সভাপতি শাহ মুহাম্মাদ মনোয়ার।

বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের প্রচার ও প্রকাশনা সম্পাদক মুফতি শরিফুল ইসলাম এবং ইশা ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পশ্চিমের ১৮-সেশনের সভাপতি মুফতি দেলোয়ার হোসাইন।



source https://desh-duniyanews.com/%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%be%e0%a6%97-%e0%a6%b6%e0%a6%b9%e0%a7%80%e0%a6%a6-%e0%a6%86%e0%a6%ac%e0%a7%81%e0%a6%b2-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87/

0 Comments