হাইয়া কর্তৃপক্ষের উদাসীনতা; বিভ্রান্তিতে মাদরাসা খোলার বিষয়

মাওলানা আবদুর রাজ্জাক।

মাদরাসা সমূহের হিফজ বিভাগ খোলা হয়ে গেছে। প্রায় মাদরাসায়ই ভর্তি ও সবকের কার্যক্রম আরম্ভ হয়ে গেছে। বলা যেতে পারে, মাদরাসাসমূহে প্রাণ সঞ্চার হয়েছে। যাদের প্রচেষ্টায় হিফজ বিভাগ খোলা হয়েছে তারা হলেন, ড. মুশতাক আহমদ, মুফতি ইয়াহিয়া মাহমুদ, মুফতি মোহাম্মদ আলী প্রমুখ। উল্লিখিত আলেমগণ কিতাব বিভাগ খোলার বিষয়েও একটা আশ্বাস দিয়েছিলেন। এ নিয়ে তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকও করেছিলেন। তাদের আশ্বাস অনুযায়ী মাদরাসা খোলার বিষয়ে কোনো ঘোষণা না আসার কারণে এবং কিতাব বিভাগ খোলার বিষয়টি বিলম্ব হওয়ার কারণে মুফতি ইয়াহিয়া মাহমুদ সাহেব লাইভে এসে জবাবদিহীমূলক বক্তব্য পেশ করলেন।

তিনি তাঁর বক্তব্যে জানালেন, তাদের চেষ্টা-প্রচেষ্টায় নাকি হাইআতুল উলিয়ার বৈঠকে তাচ্ছিল্য করে বলা হয়েছে, অন্য কেহ যেন মাতব্বরি না করে। হাইয়াতুল উলিয়া একটি সাব কমিটিও গঠন করেছে, সরকারের সাথে লিয়াজু করার জন্য। তাই উল্লিখিত আলেমগণ তাঁদের চেষ্টা-প্রচেষ্টা থেকে বিরত থাকলেন।

কিন্তু এক সপ্তাহ অতিবাহিত হয়ে গেল, হাইয়া’র কোনো তৎপরতা চোখে পড়লো না। যে কারণে কিতাব বিভাগ খোলার বিষয়টি পিছিয়ে পড়ে গেল। তাই মুফতি ইয়াহিয়া মাহমুদ সাহেব বললেন, এখন আমরা আবার চেষ্টা শুরু করব। হঠাৎ দেখা গেল, হাইয়ার পক্ষ থেকে আগামী ৮ আগস্ট মাদরাসা খোলার একটা ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। কিন্তু সেখানে সরকারের সাথে যোগাযোগ বা সরকারি কোন ঘোষণার কোনো আলোচনা নেই।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে বারবার বলা হচ্ছে, প্রতিষ্ঠান খোলা নিয়ে কেউ যেন গুজব না ছড়ায়। এখন আমাদের কথা হলো, হাইয়া কর্তৃপক্ষকে মাদরাসা খোলার বিষয়টি স্পষ্ট করতে হবে। এটা তাদের নিজস্ব সিদ্ধান্ত না সরকারি সিদ্ধান্ত। সরকারের সাথে তাদের এই বিষয়ে যোগাযোগ হয়েছে, নাকি হয়নি। তারা কোন সবুজ সংকেত পেয়েছে? নাকি উল্লিখিত আলেমদের চেষ্টা-তদবির কে স্থগিত করার জন্য একটা ঘোষণা দিয়ে দিলেন। এক কথায় কওমী অঙ্গনে মাদরাসা খোলা বিষয়টি স্পষ্ট না। প্রায় মাদরাসায়ই ভর্তি এবং সবকের ঘোষণা দিতে হিমশিম খাচ্ছে। তাই হাইয়াকে মাদরাসা খোলার বিষয়টি স্পষ্ট করতে হবে।

শুরু থেকেই হাইয়া কর্তৃপক্ষের উদাসীনতার উপর
নানারকম জল্পনা – কল্পনা চলচে কওমি অঙ্গনে।
এদিকে তাদের কারণে ড. মুশতাক আহমদ, মুফতি ইয়াহিয়া মাহমুদ প্রমুখ আলেমগণ চেষ্টা – তদবির থেকে বিরত থাকলেন। অপরদিকে হাইয়া নিজেরাও কোন তদবির করলেন না। ফাঁকা মাঠে একটা বিবৃতি দিয়ে দিলেন। পরে দেখা যাবে সরকারি হস্তক্ষেপে মাদরাসা খোলার বিষয়টি আবারো পিছিয়ে যাবে।

তাই সময় থাকতে হাইয়া কর্তৃপক্ষ বিষয়টি ক্লিয়ার করুন। কওমি অঙ্গনকে সকল বিভ্রান্তি থেকে রক্ষা করুন। হয়তো দায়িত্ব পালন করুন। না হয় যারা কাজ করতে ইচ্ছুক এবং কাজে সক্ষম তাদেরকে দায়িত্ব ছেড়ে দিন।

 



source https://desh-duniyanews.com/%e0%a6%b9%e0%a6%be%e0%a6%87%e0%a7%9f%e0%a6%be-%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%83%e0%a6%aa%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%89%e0%a6%a6%e0%a6%be%e0%a6%b8%e0%a7%80%e0%a6%a8/

0 Comments