ফটিকছড়িতে জনগণের দানের টাকায় তৈরি হলো কোভিড১৯ হাসপাতাল

  • ইসহাক বিন ইব্রাহিম
  • ফটিকছড়ি উপজেলা প্রতিনিধি

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ছে দেশের প্রত্যন্ত অঞ্চলে। শহর থেকে দূরে থাকা মানুষের অসহায়ত্ব বাড়ছে। সংক্রমিতদের স্বাস্থ্য সেবা দিতে এরইমধ্যে চট্টগ্রামের ফটিকছড়িতে দানের টাকায় গড়ে উঠছে কোভিড১৯ বিশেষায়িত হাসপাতাল।

গত ৮ই জুন স্থানীয় সাংসদ সৈয়দ নজিবুল বশর ভান্ডারী এলাকাবাসীর দাবীর মুখে উপজেলা সদরের ২০শয্যা হাসপাতালকে কোভিড১৯ হাসপাতালে বিশেষায়িত করার উদ্যোগ গ্রহণ করেন। কোভিড১৯ হাসপাতাল বাস্তবায়নে প্রধান সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয় উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) সায়েদুল আরেফিনকে।

তিনি স্থানীয় জনপ্রতিনিধি,বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভা করে অর্থ যোগানের বিষয়ে সবার সহায়তা চান।পরবর্তীতে শিশু থেকে বৃদ্ধ আপামর জনগণ এ উদ্যোগকে স্বাগত জানিয়ে আর্থিকভাবে সহায়তায় এগিয়ে আসেন।

গত ২১শে জুন স্থানীয়দের অর্থে অস্থায়ীভাবে হাসপাতালটি চালাতে স্বাস্থ্য বিভাগের অনুমতি লাভ করে। এরপর থেকে স্থানীয় সংসদ থেকে শুরু করে দানশীল ব্যক্তি, বিভিন্ন সংগঠন, স্কুলের প্রাক্তন ছাত্র পরিষদ, উপজেলার বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী ও কওমি মাদ্রাসার শিক্ষার্থী সহ নানা শ্রেণি-পেশার মানুষ হাসপাতালটি গড়তে তাদের দানের টাকা প্রদান অব্যাহত রেখেছেন।

হাসপাতালটি পরিচালনা কমিটির সদস্য সচিব ডাক্তার জয়নাল আবেদীন মুহুরী বলেন,চিকিৎসা দিতে থাকবেন ৬জন ডাক্তার,১৫জন নার্স ও সহায়তায় থাকবেন ২০জনের স্বেচ্ছাসেবকদল। হাসপাতাল সূত্রে জানা গেছে, এটি চালু করতে প্রায় দেড় কোটি টাকা প্রয়োজন। এখানে থাকবে সেন্ট্রাল এসি। থাকবে অক্সিজেন সমৃদ্ধ অত্যাধুনিক কেবিন ও আইসিইউ। থাকবে আইসোলেশন সেন্টার।

সরেজমিনে গিয়ে দেখা যায়,হাসপাতালটির দেয়ালে চুনের কাজ, ডেকোরেশনের কাজ প্রায় শেষের দিকে। বিভিন্ন কক্ষে সরঞ্জামাদি লাগানো হচ্ছে। দানের টাকায় করোনা হাসপাতাল স্থাপন এটি অনন্য দৃষ্টান্ত। সবকিছু ঠিকঠাক থাকলে ফটিকছড়িবাসীর স্বপ্নের এ হাসপাতালটি উদ্বোধন হতে যাচ্ছে আগামী ২৭শে জুলাই।



source https://desh-duniyanews.com/%e0%a6%ab%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%95%e0%a6%9b%e0%a7%9c%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%9c%e0%a6%a8%e0%a6%97%e0%a6%a3%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%a6%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9f/

0 Comments