স্বর্ণের মূল্যে নতুন রেকর্ড; গত ৮ বছরের রেকর্ড ছাড়িয়ে গেল

এস.কে নাজমুল হাসান: (নিজস্ব প্রতিবেদক)

করোনা মহামারীর কারণে আন্তর্জাতিক বাজারে প্রতিদিনই দ্রুত গতিতে স্বর্ণের মূল্য বাড়ছে । গত কয়েকদিনের এ মূল্য বেড়ে যাওয়ার প্রবণতা অব্যাহত রয়েছে সেই জন্য বুধবার লেনদেনের শুরুতেই প্রতি আউন্স স্বর্ণের মূল্য বিগত রেকর্ড ১,৭৭০ ডলার ছাড়িয়েছে।

২০১২ সালের অক্টোবরে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ১,৭৭০ ডলারে উঠেছিল। এরপর গত ৮ বছরের মধ্যে এই প্রথম প্রতি আউন্স স্বর্ণের মূল্য ১,৭৭০ ডলার রেকর্ড ছাড়িয়ে গেল।

গত সপ্তাহে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য দশমিক (.)১৭ শতাংশ বেড়ে প্রতি আউন্স ১,৭৪৩ ডলার হয়।
চলতি সপ্তাহের তিন কর্মদিবসের প্রতিদিনই স্বর্ণের মূল্য বেড়েছে। সোমবার স্বর্ণের মূল্য বেড়ে ১৭৬২ ডলার ছুয়ে যায়। মঙ্গলবারও মূল্য বৃদ্ধির প্রবণতা অব্যাহত থাকে।

আর এদিকে এশিয়া অঞ্চলের বাজারে অাজ বুধবার লেনদেনের শুরুতেই প্রতি আউন্স স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়ে রেকর্ড ১,৭৭২ ডলারে উঠে গেছে।

এদিকে
আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত সোমবার স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বাংলাদেশে দাম বাড়ানোর ঘোষণা দেয়। সাধারণত ভরিতে এক-দেড় হাজার টাকা করে বাড়ানো হলেও এবার একবারে মূল্য বৃদ্ধি হয়ে প্রতি ভরি স্বর্ণের মূল্য দাড়ালো ৫ হাজার ৭১৫ টাকা। মঙ্গলবার থেকে দেশের বাজারে স্বর্ণের এই বাড়তি দাম কার্যকর হয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, সব‌চে‌য়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ মূল্য নির্ধারণ হলো ৫ হাজার ৭১৫ টাকা বা‌ড়ি‌য়ে নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ৮৬৭ টাকা।

২১ ক্যারেটের প্রতিভরি স্বর্ণ মূল্য নির্ধারণ হলো ৪ হাজার ৯০০ টাকা বা‌ড়ি‌য়ে ৬৬ হাজার ৭১৮ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতিভরি স্বর্ণ মূল্য নির্ধারণ করা হয় এক হাজার ১৬৭ টাকা বা‌ড়ি‌য়ে ৫৭ হাজার ৯৭০ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণের মূল্য তিন হাজার ৬১৬ টাকা বা‌ড়ি‌য়ে ৪৭ হাজার ৬৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে।



source https://deshdunianews.com/%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a3%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ae%e0%a7%82%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%b0%e0%a7%87%e0%a6%95/

0 Comments