ওলামা বাজার মাদরাসায় গোল পাঞ্জাবী, টুপি, আসলো কিভাবে?

মাওলানা আবদুল হালীম।

ফেনী জেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম আল হোছাইনিয়া ওলামা বাজার মাদরাসায় গোল টুপি, এবং পাঞ্জাবী আসলো কোথায় থেকে কিভাবে তা হয়ে গেল মাদরাসার ছাত্রদের ইউনিফর্ম।

এমন প্রশ্নের উত্তর খুঁজে দিয়েছিলেন, ওলামা বাজার মাদরাসার নায়েবে মুহতামিম, মরহুম হাফেজ মাওলানা আবু তাহের আব্দুল্লাহ সাহেব।

ওলামা বাজার মাদরাসার নায়েবে মুহতামিম ,মরহুম হাফেজ মাওলানা আবু তাহের সাহেব। থেকে শুনলাম, কিভাবে আসলো ওলামা বাজার মাদরাসায় গোল টুপি এবং গোল পাঞ্জাবী।

হুজুর বলেন, আমাদের মাদরাসার প্রথম মুহতামিম হযরত মাওলানা আব্দুল হালীম রহ, এর সময়ে এক ছাত্র বরিশাল থেকে ওলামা বাজার মাদরাসায় ভর্তি হতে আসলো। ছেলেটির গায়ে ছিল কলার ছাড়া গোল জামা এবং মাথায় ছিল একটি গোল টুপি। ছেলেটির গোল জামা এবং গোল টুপিটি মরহুম আব্দুল হালীম, এর কাছে খুব ভালো লাগলো এবং পছন্দও হলো।

মরহুম আব্দুল হালীম রহ, তিনি প্রথম থেকেই কাটা পাঞ্জাবী এবং রুমি টুপি ব্যবহার করতেন।

হুজুর ছেলেটি থেকে জানতে চাইলেন তুমি এরকম গোল জামা এবং গোল পাঞ্জাবী কোথায় থেকে গায়ে দিয়েছো। ছেলেটি হুজুরের এমন প্রশ্নের জবাবে বলেন, হুজুর আমাদের পরিবারের সাথে চরমোনাই তরীকার সম্পর্ক আছে। এজন্য আমি তা পছন্দ করে ব্যবহার করতেছি।

অতঃপর হযরত মাওলানা আব্দুল হালীম রহ, নিজেই গোল জামাটি পছন্দ করে একটি গোল জামা সেলাই করেন, এবং একটি গোল টুপিসহ ব্যবহার করতে লাগলেন।

ধীরে ধীরে হযরতের শরীরে জড়ানো গোল পাঞ্জাবী টুপি সকলের পছন্দ হয়ে গেল। এর পরপরই হযরতের দেখাদেখি সবাই গোল পাঞ্জাবী এবং টুপি ব্যবহার করতে শুরু করেন।

যখন সবাই এমন সাদামাটা গোল পাঞ্জাবী টুপিকে পছন্দ করে গায়ে জড়িয়ে নিয়েছেন। তখন ধীরে ধীরে সবার গায়ে গোল জামা গোল টুপি জড়িত হয়ে গেল। এরপর সকলে গোল টুপি এবং পাঞ্জাবী ব্যবহার করতে করতে এক সময় ওলামা বাজার মাদ্রাসার ছাত্রদের ইউনিফর্ম হয়ে গেল।

ঠিক ঐ সময় থেকে আজ পর্যন্ত ধারাবাহিকভাবে ওলামা বাজার মাদ্রাসার ইউনিফর্ম হিসেবে ব্যবহারিত হয়ে আসছে এ গোল পাঞ্জাবী এবং গোল টুপি।

গোল টুপিটির ব্যপারে এ মতামত ও হতে পারে যে, ওলামা বাজার মাদ্রাসার দ্বিতীয় মুহতামিম, মাওলানা সাইয়্যদ আহমদ সাহেব রহ, এর পীর হযরত মাওলানা হাফিজ্জি হুজুর রহ, ও গোল টুপি ব্যবহার করতেন এজন্য হয় তো হুজুর গোল টুপিটি খুব পছন্দ করেছেন।

বিষয়টি উল্লেখিত হয়, গত ২৪/৬/২০ইং রোজ বুধবার সকাল ১১ঘটিকার সময় ওলামা বাজার মাদরাসার লাইব্রেরিতে । ওলামা বাজার মাদ্রাসার মরহুম উস্তাদদের বিষয়ে কথা বলা শুরু হলে ঠিক কথার মাঝে এ বিষয়টি উল্লেখ করেন, ওলামা বাজার মাদরাসার সাবেক মুহাদ্দিস, মাওলানা আহমদ করীম রহ, এর বড় ছেলে মাওলানা আবু তৈয়ব সাহেব দাঃবাঃ। উক্ত মজলিসে উপস্থিত ছিলেন, অত্র মাদরাসার নাজেমে তালিমাত, হাফেজ মাওলানা আব্দুল্লাহ সাহেব, মুফতি আব্দুল খালেক সাহেব, মাওলানা আব্দুল্লাহ সাহেব।

লেখকঃ সিনিয়র শিক্ষক, ওলামা বাজার মাদ্রাসা, ফেনী।



source https://deshdunianews.com/%e0%a6%93%e0%a6%b2%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6%e0%a6%b0%e0%a6%be%e0%a6%b8%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%97%e0%a7%8b/

0 Comments