কওমি শিক্ষকদের সহায়তা প্রয়োজন; স্বকীয়তা ও সম্মান অক্ষুন্ন রেখে

দেশ দুনিয়া নিউজ
কওমি শিক্ষকদের সহায়তা প্রয়োজন; স্বকীয়তা ও সম্মান অক্ষুন্ন রেখে

কওমি শিক্ষকদের সহায়তা প্রয়োজন; স্বকীয়তা ও সম্মান অক্ষুন্ন রেখে

দান-অনুদান, সেবামূলক কার্যক্রমটা বর্তমানে এক ধরনের রাজনীতি কেন্দ্রিক হয়ে গেছে। দান করে ভিডিও না করলে, ত্রাণের বস্তা মাথায় নিয়ে ছবি না তুললে, দাতা ও গ্রহীতার ছবিসম্বলিত ভিডিও এবং পিকচার প্রচার-প্রসার না করলে সেবামূলক কার্যক্রমই যেন ব্যাহত হয়ে গেল।

এমতাবস্থায় করোনার সৃষ্ট প্রভাবে দেশের ৪৪ ভাগ হতদরিদ্রের চেয়েও অভাব-অনটনের শিকার স্বল্পআয়ের কওমি শিক্ষকবৃন্দ। কওমি মাদ্রাসার দুই লক্ষের অধিক শিক্ষকগণ নেহায়েত সামান্য সম্মানী নিয়ে তাদের সংসার পরিচালনা করে আসছেন। শতকরা 80 ভাগ শিক্ষকের মাহিনা ছয়-সাত হাজার টাকার ভেতর। অল্পে তুষ্টের মহান দীক্ষা গ্রহণ করার কারণে তাঁরা স্বচ্ছলদের ভাব দেখিয়ে জীবন যাপন করে যাচ্ছেন।

রমজান কেন্দ্রিক বছর গনণা হওয়ার কারণে এ সামান্য মাহিনাও এই সময়ে এসে বহু মাদরাসার বাকি পড়ে যায়। তার মধ্যে আবার করোনার কারণে মাদরাসা বন্ধ হওয়াতে তারা সাংসারিক জীবনে পড়েছে বড় বেকায়দায়।
লাজ-লজ্জার কারনে না তারা কারো কাছে কিছু চাইবে, না ক্যামেরার সামনে গিয়ে কারো থেকে কিছু গ্রহণ করবে। এমতাবস্থায় কোন কোন আলেম সরকার থেকে সাহায্য গ্রহণ করার জন্য উদ্যোগ নেয়ার কথা বলেছেন ইসলামী ফাউন্ডেশন ফাউন্ডেশন, আল-হাইআতুল উলয়া এবং ধর্ম মন্ত্রণালয়কে। আবার কেউ কেউ বোর্ডকে এগিয়ে আসার কথা বলছেন।

বাস্তব কথা হলো, কওমি শিক্ষকগণ না খেয়ে মরলেও যেমন কারো থেকে কিছু চাইবে না এবং ক্যামেরার সামনে যাবেনা, ঠিক তেমনিভাবে সরকারের থেকেও কিছু গ্রহণ করবে বলে মনে হয় না। আমার মতে সরকার থেকে কিছু গ্রহণ করে নিজেদের ঐতিহ্য ক্ষুন্ন করার কোন প্রয়োজন নেই। তবে এসব আলেমদের জন্য কে এগিয়ে আসবে?

【এক 】 মাদরাসার প্রধানগণ শিক্ষকবৃন্দের এই তিন মাসের সম্মানী প্রদান করার সংকল্প করবেন এবং     শুভাকাঙ্ক্ষীদের নিকট যা বলার বলবেন।
【 দুই】 আলেমদের ভালোবাসেন, আলেমদের সম্মান করেন এমন সেবামূলক সংগঠন আছে, তারা আলেমদের মান-মর্যাদার প্রতি যত্নবান হয়ে সহায়তা করবেন।
【তিন 】 অনেক আলেম ব্যবসায়ী, প্রবাসী, ধনী আছেন, তারাও কওমি শিক্ষকদের ব্যাপারে উদ্যোগী হবেন।
【 চার】 ক্যামেরা বিমুখ মুখলিস, দিলদার একদল আলেম দোস্তকে এগিয়ে আসতে হবে কওমি শিক্ষকদের দুর্দিনে।

মনে রাখবেন কালামে পাকে আল্লাহ রাব্বুল আলামীন ‘মাহরুম’ অর্থাৎ যারা প্রার্থী না হওয়ার কারণে বা নিজেদের দারিদ্রতা গোপন করার কারণে বঞ্চিত, তাদেরকে দান করার জন্য শুধু উৎসাহিত করেননি বরং ধনীদের সম্পদে তাদের অধিকার সাব্যস্ত করেছেন। কালামে পাকে ঘোষিত হয়েছে “এবং যাদের সম্পদে নির্ধারিত হক রয়েছে প্রার্থীদের এবং বঞ্চিতদের” ( সূরা মাআরিজ ২৪-২৫)

অতএব দুনিয়ার জন্য তো আমরা অনেক কিছুই করি। একমাত্র আখেরাতের নিয়তেও কিছু করি। আলেমদের সরকারি টোপ না গিলিয়ে ঐতিহ্য, বৈশিষ্ট্য ও সম্মান অক্ষুন্ন রেখে তাদের সহায়তায় এগিয়ে আসি।

লেখক: মাওলানা আবদুর রাজ্জাক
বিশিষ্ট লেখক ও গবেষক, রাষ্ট্রচিন্তক, রাজনীতি বিশ্লেষক
সম্পাদক, দেশ দুনিয়া নিউজ

কওমি শিক্ষকদের সহায়তা প্রয়োজন; স্বকীয়তা ও সম্মান অক্ষুন্ন রেখে
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%95%e0%a6%93%e0%a6%ae%e0%a6%bf-%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a6%95%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%b9%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%aa/

0 Comments