ক্যাপিটালিজম ইজ পাওয়ারফুল দ্যান স্টেট?

দেশ দুনিয়া নিউজ
ক্যাপিটালিজম ইজ পাওয়ারফুল দ্যান স্টেট?

ডিম আগে না মুরগি আগে ? এই ডিবেটের শেষ কোথায়? যদি বলা হয় জীবন আগে না অর্থনীতি আগে ? অবশ্যই একটি উত্তর পাওয়া যাবে। উত্তর টি জীবনই হবে।

বাংলাদেশের রপ্তানি খাতের সবচেয়ে বড় অবদান তৈরি পোশাক শিল্প খাতের । যা মোট রপ্তানির ৮২% । গার্মেন্টস সেক্টরকে বাঁচিয়ে রেখেছেন ৪০ লক্ষ তারকা পারফর্মার । এরাই রিয়েল হিরো । সবচেয়ে স্বস্তা পারিশ্রমিকে এমন শ্রমিক বিশ্বে বিরল। এরা সোনার ডিম দেয়া হাঁসের মত এক একটি সোনার মানুষ ।
অথচ রাষ্ট্রের অর্থনীতির চাকা সচল রাখা এসব মানুষগুলো কে নিয়ে পুঁজিপতিদের উদাসীনতা একটা ইউনিভার্সাল ফ্যাক্ট । পুঁজিপতিদের নিকট এরা শুধুই একজন লেবার সাপ্লায়িং এজেন্ট বা শ্রমদাস।
নয়ত গোটা বিশ্ব যখন করোনা ভাইরাসে নূহ্য । বিশ্ব যখন স্হবির। বাংলাদেশও যখন করোনার কম্পনে প্রকম্পিত । তখনো এই সোনালী মানুষ গুলো জীবিকার তাগিদে পুঁজিপতিদের শ্রমদাস হিসেবে কর্মরত। তাদের প্রচন্ড রকমের একটা মানসিক দাসত্ব বরণ করেই জীবন সংগ্রাম চালিয়ে যেতে হয়।

প্রতিবেশী দেশ ভারতও যখন তাদের সমস্ত অর্ডার বাতিল করে ১৪ এপ্রিল পর্যন্ত সকল গার্মেন্টস বন্ধ রেখেছে । দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যান্য দেশেও গার্মেন্টস কার্যক্রম বন্ধ রয়েছে । কিন্তু আমাদের দেশের অবিবেচক পুঁজিপতিরা ফ্যাক্টরি গুলো খোলার নিমিত্তে লক্ষ লক্ষ শ্রমিক বিনা ট্রান্সপোর্টে পায়ে হেঁটে মেরাথনীয় কায়দায় ঢাকায় পাড়ি জমিয়েছে। গোটা দেশ যখন করোনা সংক্রমণ ঠেকাতে এক তখন এই পুঁজিপতিরা তাদের আখের গোছাতে ব্যস্ত। এদের কাছে জীবন না বরং অর্থনীতি ই মূল । রাষ্ট্রযন্ত্র যখন সামাজিক দূরত্ব বজায় রাখতে কঠোর ভূমিকায় অবতীর্ণ ঠিক তখনি মহাসড়কে এই শ্রমিক স্রোত ঠেকাতে ততটাই নির্বিকার। রাষ্ট্রে জঘন্য রকম একটা পরিস্থিতির স্বীকার হোক এতেও যেন তাদের ভ্রুক্ষেপ নেই । এই বিপুল জনগোষ্ঠীকে রাস্তায় বের করে আনার দ্বায় কোন ভাবেই প্রশাসন এড়িয়ে যেতে পারে না।

এখানে ক্যাপিটালিজম, বার্বারিজম মিলে মিশে একাকার। ভাবখানা এমন যে, রুখবে আমায় কে ?
ক্যাপিটালিজম ইজ গ্রেটার দ্যান হিউমেনিজম ?
ক্যাপিটালিজম ইজ পাওয়ারফুল দ্যান স্টেট ?
সোনার ডিম দেয়া এই শ্রমিকরাই বাংলাদেশের গর্ব, আমাদের অহংকার । এরাই বাংলাদেশ।
ক্যাপিটালিজমের অবসান ঘটিয়ে তবেই মানবতার কাঙ্ক্ষিত মুক্তি আনতে হবে । এক্ষেত্রে ইসলামী শ্রমিক ও শ্রমনীতি ই একমাত্র প্রপার ব্যালেন্সিং স্ট্রাকচার ।।

লেখক
এম এম শোয়াইব
কেন্দ্রীয় পাবলিক বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক
ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন

ক্যাপিটালিজম ইজ পাওয়ারফুল দ্যান স্টেট?
দেশ দুনিয়া নিউজ ডেস্ক:



source https://deshdunianews.com/%e0%a6%95%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%9c%e0%a6%ae-%e0%a6%87%e0%a6%9c-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%b0%e0%a6%ab/

0 Comments