ভাড়ায় পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের ভাড়া মওকুফে প্রধানমন্ত্রীর প্রতি আবেদন

ইমদাদুল্লাহ কাবীর ভুঁইয়া।

আপনারা অবগত আছেন, গত ১৬ই মার্চের সরকারি সিদ্ধান্ত মোতাবেক ১৭ই মার্চ থেকে প্রাইভেট মাদরাসা সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান কোভিড-১৯ সংক্রমণ রোধে বন্ধ রয়েছে।

অদ্য ২৭ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী রাজশাহী বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে ভিডিও কনফারেন্সে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয় নিয়ে মতামত ব্যক্ত করেন, ” করোনা ভাইরাস অব্যহত থাকলে, শিক্ষা প্রতিষ্ঠান সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।”

এমতাবস্থায় প্রাইভেট মাদরাসা সহ নন-এমপিও ও ইবতেদায়ী মাদরাসার পরিচালনা দুরূহ বাস্তবতার মুখোমুখি। এসকল প্রতিষ্ঠানগুলো মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠান ভাড়া ঘরে পরিচালিত হয়ে আসছে।

মার্চ মাস থেকে প্রতিষ্ঠানের ঘর ভাড়া পরিশোধ করতে না পারায়, ঘরের মালিকদের সাথে ভাড়া নিয়ে ভুল বুঝা বুঝি সৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দেয়।

অনুরূপ, শিক্ষকদের সম্মানি/বেতনও বাকি রয়েছে। এরই মধ্যে পবিত্র মাহে রমজান চলমান। সামনে ঈদ-উল-ফিতর আসছে। সম্মানি/বেতন বন্ধ হয়ে যাওয়া শিক্ষকদের ঈদ-উল-ফিতর উপলক্ষে সম্মানি/বেতন ও বোনাস পরিশোধ করা সম্ভব না হলে শিক্ষকগণ পরিবার-পরিজন নিয়ে কিভাবে বাচবে? /ঈদ উদযাপন করবেন?
শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের সৃষ্ট সমস্যা সমাধানকল্পে যথাযথ কর্তৃপক্ষের নিকট নিম্ন লিখিত দাবি উপস্থাপন করছি।

১. ভাড়ায় পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের মার্চ মাস থেকে ভাড়া মওকুফের ব্যবস্থা করা।
২. শিক্ষকগণের মার্চ মাস থেকে বকেয়া হওয়া সম্মানি/বেতন প্রধানমন্ত্রীর প্রণোদনা থেকে পরিশোধের ব্যবস্থা করা।
৩. ৫০লক্ষ নতুন ও.এম.এস কার্ডের (১০টাকায় কেজি চাউল বিক্রির) তালিকায় শিক্ষকদের নাম অন্তর্ভুক্তকরণ।
৪. রমজানে প্রধানমন্ত্রীর তহবিল থেকে ১কোটি মানুষকে নগদ টাকা প্রদানের তালিকায় শিক্ষকদের অন্তর্ভুক্ত করা।
৫. সম্পূর্ণ আবাসিক ব্যবস্থাপনায় হিফজ খানাগুলো লকডাউনের বিধিমোতাবেক চালু করে দেয়া।

প্রাইভেট মাদরাসা সহ নন-এমপিও ও এবতেদায়ী মাদরাসার শিক্ষা ব্যবস্থা বাঁচিয়ে রাখার লক্ষ্যে উল্লেখিত দাবি বাস্তবায়নে যথাযথ কর্তৃপক্ষের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

নিবেদক
মুহাম্মাদ ইমদাদুল্লাহ কাবীর ভুঁইয়া
সভাপতি, চট্টগ্রাম প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন-জোন-03 (বন্দর, ইপিজেড, পতেঙ্গা জোন)



source https://deshdunianews.com/%e0%a6%ad%e0%a6%be%e0%a7%9c%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9a%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%a4-%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a6%be-%e0%a6%aa%e0%a7%8d/

0 Comments