এটা আলেম সমাজের রাজনৈতিক অদূরদর্শিতা, চিন্তার অস্থিতিশীলতা

দেশ দুনিয়া নিউজ
এটা আলেম সমাজের রাজনৈতিক অদূরদর্শিতা, চিন্তার অস্থিতিশীলতা

সম্পাদকীয় : আমাকে ঘর পোড়ার মধ্যে আলু পোড়া দিতেই হলো। “ঘর পোড়ার মধ্যে আলু পোড়া” এটা একটি প্রবাদ কথা। যার মর্ম হলো, অপ্রাসঙ্গিক কোনো কথা বলা, কাজ করা। বর্তমান সময়টা মানুষের বিপদাপদের সময়। সারাবিশ্ব করোনা আক্রান্ত। এসময় অন্য প্রসঙ্গে বলা বা লেখা  বে-মানান। তবুও দু’একটি কথা লিখতে হলো।

আমাদের আলেম সমাজের একটি বড় দোষ, যা মানুষ ব্যাপকভাবে আলোচনা করে। তা হলো, কথায় কাজে মিল না থাকা। একসময় একটা কথা বললাম, পরে আবার তার বিপরীতটা বললাম। এক সময় একটা কাজ অপছন্দ করলাম পরে তা করলাম।
যেমন, আমি এক সময় রাজনীতি করি না বা করবো না ঘোষণা দিলাম, পরে আমাকে রাজনীতি করতে হলো, রাজনৈতিক বক্তব্য দিতে হলো।

এক সময় ইংরেজি অপছন্দ করলাম আবার তা পাঠ্যসূচি করলাম। এক সময় কওমি স্বীকৃতির বিরোধী, পরে আবার স্বীকৃতির জন্য প্রতিযোগিতা। এক সময় নারী নেতৃত্ব হারাম, আবার তা জায়েজ করলাম। এক সময় আওয়ামীলীগের বিরুদ্ধে জোট করা ফরজ, আবার আওয়ামী লীগের সঙ্গে জোট করা ফরজ। একসময় বিএনপি ইসলামী মূল্যবোধের দল, আবার বিএনপি ইসলামের দুশমন। এভাবে আমাদের কথা কাজের মাঝে বড় বৈপরিত্ব , বড় সাংঘর্ষিকতা।

আমরা একসময় আপোষহীন, আবার উদার। এক কথায় আমরা বলার সময়, করার সময় চিন্তা করি না যে, আমাকে এই বলার দ্বারা, এই করার দ্বারা পরে ক্ষতির সম্মুখীন হতে হবে। আমার এই উদারতাটাই আমার গলা চেপে ধরবে। এটা আমাদের রাজনৈতিক অদূরদর্শিতা, চিন্তার অস্থিতিশীলতা।

আমার ক্ষুদ্র বিবেচনায় যা উপলব্ধি হলো, আমরা অনেক সময় ঝোঁক বুঝে কোপ দিতে চাই। কিন্তু কোপ দেয়ার পর তা যে ভেঙ্গে আবার আমারই ঘাড়ের উপর পড়বে, তার খেয়াল রাখি না। এটাকে আমি উদারতাও মনে করি না। এটা উদারতার আকৃতিতে কিছু ধন্যবাদ পাওয়া। যা খুবই সাময়িক। হয়তোবা যা বলছি তা নিজেও চাচ্ছি না।
মনে রাখবেন, প্রেক্ষাপট পরিবর্তনশীল। একটা প্রেক্ষাপটে আমি যদি টলে যাই, আরেক প্রেক্ষাপটে আমাকে আগের পেক্ষাপটে অটলতার সবক দেয়।

তাই আমাদের সকলকে আবেগি না হয়ে বিচার-বিশ্লেষণ করে কথা বলা দরকার। বিশেষ করে যাদের বড় মনে করা হয় । কারণ, সাধরণ মানুষ প্রেক্ষাপটের ভিন্নতার চিন্তা করে না, বক্তব্যের ভিন্নতা খুজে বের করে।

লেখক: মাওলানা আবদুর রাজ্জাক
বিশিষ্ট লেখক ও গবেষক, রাষ্ট্রচিন্তক, রাজনীতি বিশ্লেষক
সম্পাদক, দেশ দুনিয়া নিউজ

এটা আলেম সমাজের রাজনৈতিক অদূরদর্শিতা, চিন্তার অস্থিতিশীলতা
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%8f%e0%a6%9f%e0%a6%be-%e0%a6%86%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ae-%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%88%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%95/

0 Comments