আলেমদের শানে গোলাম মাওলা রনির বক্তব্য চরম ধৃষ্টতাপূর্ণ

দেশ দুনিয়া নিউজ
আলেমদের শানে গোলাম মাওলা রনির বক্তব্য চরম ধৃষ্টতাপূর্ণ

আলেমদের শানে গোলাম মাওলা রনির বক্তব্য চরম ধৃষ্টতাপূর্ণ

সাবেক এমপি, জামায়াতি দার্শনিক, সাবেক আওয়ামী নেতা, বিএনপিতে নবাগত গোলাম মাওলা রনির একটি বক্তব্য ইউটিউব থেকে আজই শুনলাম। তার বক্তব্য শুনে হৃদয়ে প্রচণ্ড আঘাত পেয়েছি। তার বক্তব্য ধৃষ্টতাপূর্ণ। বক্তব্যে সে দেশের আলেমসমাজকে মারাত্মকভাবে কটাক্ষ করেছে। আমি জানিনা, আলেমগণ বা আলেম ভক্তগণ তার বক্তব্যটি শুনেছে কিনা?

আমার মনে হয় বক্তব্যটি শুনতে দেরি হয়ে গেছে। এখন ধৃষ্টতাপূর্ণ বক্তব্য শুনতে দেরি হলেও প্রতিবাদে দেরি করা উচিত নয়। তার পুরো বক্তব্যটি দেশের হক্কানী আলেম সমাজকে নিয়ে কটাক্ষমূলক। সে তার বক্তব্যে আলেমসমাজকে কটাক্ষ করে ‘কাঠমোল্লা’ শব্দটি ১৭বার উল্লেখ করেছে। সে বলেছে, কাঠ যেমন শক্ত, নিষ্প্রাণ তদ্রুপ এই আলেমরাও শক্ত নিষ্প্রাণ।

সে পীর সাহেব চরমোনাইর প্রতি ইঙ্গিত করে বলে, একজন পীর, তথাকথিত পীর নাকি স্বপ্নে দেখেছে, থানকুনি পাতা বিশেষ একটি সূরা মিলিয়ে পড়ে খেলে করোনা থেকে সুস্থ্য হয়ে যাবে। তার মুরিদরা সারারাত দেশের সব থানকুনি পাতা খেয়ে শেষ করে ফেলেছে। সে বলল, পীরকে যদি আজহারে-কায়রোতে পাড়ানো হতো, আধুনিক শিক্ষা দেয়া হতো তাহলে এ পীর বুঝতো, সে কত বড় অপরাধ করেছে?

আরো পড়ুন: ৯০ কোটি টাকার গুজব যারা ছড়িয়েছে, তারাই থানকুনি পাতার গুজব ছড়িয়েছে

রনি কত বড় শয়তানি করল দেখেন! যেখানে পীর সাহেব চরমোনাই স্পষ্টভাবে বলে দিলেন, আমি কিছুই স্বপ্নে দেখিনি এবং কাউকে এ ধরনের কথা বলিনি। নায়েবে আমির মুফতি ফয়জুল করিম শায়েখে চরমোনাইও বিষয়টিকে খোলাসা করে বক্তব্য দিলেন। তবুও রনি কিভাবে পীর সাহেব চরমোনাইকে নিয়ে এমন কটুক্তি করল, তা আমাদের বুঝে আসে না। আমাদের তো ধারণা, রনিরা ইসলামী নামের যে দলের সমর্থক তারাই এমন আজগুবি কথাবার্তা ছড়িয়েছে।

রনি তার বক্তব্যে বলেছে, আজহারীর মত আলেম প্রয়োজন বাংলাদেশে। বাংলাদেশের হক্কানী বড় বড় আলেমদের কেউই তার কাছে বড় আলেম নয়। কাউকে তার নজরে পড়লো না, সে আজহারীকেই বড় আলেম হিসেবে দেখল। যে আজহারী মাত্র কিছুদিন আগে বিতর্কিত কিছু মাসআলা পেশ করে দেশে ফিৎনা ছড়িয়ে এখন দেশের বাহিরে অবস্থান করছে।

সে তার বক্তব্যে বারবার বলেছে আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। মিশর, কায়রো, মদিনা, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া  আলেম হতে হবে। অন্যরা সব তার দৃষ্টিতে কাঠমোল্লা। সে দেওবন্দ, হাটহাজারী, সাহারানপুর, পটিয়া, রহমানিয়া, যাত্রাবাড়ী, বসুন্ধরা এসব কওমি মাদরাসায় পড়ুয়াদের আলেমই মনে করল না।

সে কালামে পাকের কয়েকটি আয়াতের অর্থ উল্লেখ করেছে, যেগুলোতে আছে, “সবকিছু আল্লাহর হুকুমে হয়”। সে বললো, এসব আয়াতের শানে নুযূল দেখতে হবে। এ দেশের হক্কানী আলেমগণ কি শানে নুযুল বুঝেনা?

সে যে সব আলেমদের কাঠমোল্লা আখ্যায়িত করেছে, সে সব আলেমরা কিন্তু করোনা পরিস্থিতিতে চিকিৎসকদের পরামর্শ মেনে চলার জন্য বারবার তাকিদ করে আসছেন।

আরো পড়ুন: করোনা পরিস্থিতি; মানবকল্যাণে ওলামা নেতৃত্বের করণীয়

তার আপত্তি হলো, মসজিদ খোলা থাকবে কেন? আলেমগণ সতর্কতার সব শর্ত পূর্ণ করে মসজিদ খোলা রাখার নির্দেশ দিয়েছেন। ইসলামিক ফাউন্ডেশনও আলেমদের বক্তব্য মেনে নিয়েছে। তার দৃষ্টিতে মসজিদ বন্ধ করার জন্য এখন আজহারীর মত আলেম প্রয়োজন।

মসজিদ খোলা রাখার জন্য বলেছেন, আল্লামা আহমদ শফী, আল্লামা জুনায়েদ বাবুনগরী, আল্লামা মুফতি আব্দুল মালেক, আল্লামা মুফতি মিযানুর রহমান সাঈদ, আল্লামা মুফতি দেলোয়ার হোসাইন, আল্লামা আব্দুল কুদ্দুস প্রমুখ বড় বড় আলেমগণ। এইসব আলেমগণ কি তার দৃষ্টিতে অশিক্ষিত কাঠমোল্লা?

আমার মতে কুরআন-সুন্নাহর প্রকৃত জ্ঞান অর্জন না করে রনি আলেমদেরকে কাঠমোল্লা আখ্যায়িত করে সে নিজেকে মস্তবড় ইবলিশ শয়তান প্রমান করলো। তার শাস্তি দাবি করা প্রতিটি উলামা, তলাবা ও ধর্ম প্রাণ মানুষের জন্য জরুরী। এদের লাগাম টেনে না ধরলে এরা ভবিষ্যতে আরো ধৃষ্টতা দেখাতে কুন্ঠিত হবে না।

লেখক: মাওলানা আবদুর রাজ্জাক
বিশিষ্ট লেখক ও গবেষক, রাষ্ট্রচিন্তক, রাজনীতি বিশ্লেষক
সম্পাদক, দেশ দুনিয়া নিউজ

আলেমদের শানে গোলাম মাওলা রনির বক্তব্য চরম ধৃষ্টতাপূর্ণ
deshdunianews



source https://deshdunianews.com/%e0%a6%86%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ae%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87-%e0%a6%97%e0%a7%8b%e0%a6%b2%e0%a6%be%e0%a6%ae-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%93%e0%a6%b2%e0%a6%be/

0 Comments